বিভাগ: গদ্য
গদ্য হলো মানুষের কথ্য ভাষার লেখ্যরূপ। এর বিপরীত হলো পদ্য বা কাব্য। গদ্যের প্রাথমিক ব্যবহার চিঠিপত্র লেখায়, দলিল-দস্তাবেজ প্রণয়নে এবং ধর্মীয় গ্রন্থাদি রচনায়। বাংলা পদ্যের ইতিহাস শুরু হয়েছে চর্যাপদ থেকে;
ব্যক্তিক নৈবেদ্য || সাদী মহম্মদ
জীবন ধারণের জন্য মানুষকে অনেক কিছুরই আশ্রয় নিতে হয়। মৌলিক চাহিদার পাশাপাশি সেই আশ্রয় যদি হয় সংগীত, তাহলে একবাক্যে স্বীকার করে নিতে হয় — রবীন্দ্রসংগীত ...
রায়ের ছবি : সাংগীতিক কাঠামো || তানভীর মোকাম্মেল
সত্যজিৎ রায় (Satyajit Ray) অবশ্য নিজে মনে করেন যে ফিল্মের গঠন সাহিত্যের চেয়ে সংগীতের সঙ্গেই বেশি ঘনিষ্ঠ। বিশেষ করে পাশ্চাত্য মার্গসংগীত সিম্ফনির সঙ্গে...
শবেবরাত
ফজিলৎ নিয়া আলাপ এইটা না, আখিরাতি কি দুনিয়াবি প্রোফিট মার্জিন নিয়া আলাপালোচনার জায়গা আছে দেদার, আমরা এই স্মৃতিনিবন্ধে দেখব গত শতাব্দের মিড-এইটিস্ থেকে ...
সিদ্ধার্থপূর্ণিমা
পায়রাপালকবিধৌত জ্যোৎস্না ঝরছে। পাতা-বুজে-থাকা রেইনট্রি, নির্বাতাস নারকৈল, আবেদনময়ী আমগাছ — সকলেই গোসল সারছে ঝরা জ্যোৎস্নাজলে। বেবাক দুনিয়া আজি উড়ন্ত ব...
তবুও থিয়েটার || তারিক আনাম খান
কেউ কি দিব্যি দিয়েছে থিয়েটার করতে হবে? তবু কেন করা? কেন এত ভাবনা, কল্পনা, পরিশ্রম দিনের পর দিন? দিনের পর দিন রিহার্সাল, একই মানুষ একই সময়ে জড়ো হওয়া, ক...
রক মিউজিক বিষয়ে একটি স্লিভ নোট || সালমান রুশদি
ফ্র্যাঙ্ক জ্যাপা তাদের ব্যান্ড ‘দ্য মাদার্স অফ ইনভেনশন’ নিয়ে একটা কন্সার্টে পার্ফোর্ম করছেন অ্যালবার্ট হ্যলে। এইটা আমার মনে হয় আর্লি সেভেন্টিসের ঘটনা।...
সুরমা থেকে গঙ্গা জয় করে নেওয়া এক নিভৃতচারী সংগীতসংগ্রামী || অসীম চক্রবর্তী
মানবেন্দ্র মুখোপাধ্যায় একটা সময়ে অনেকগুলো ভাটিয়ালি গান গেয়েছিলেন; সেগুলো খুব জনপ্রিয়ও হয়েছিল, যার মধ্যে ছিল বিখ্যাত সুরকার নচিকেতা ঘোষের “মনমাঝি তোর ...
এসো, মুখোশ || উৎপলকুমার বসু
আসামের বোড়ো অঞ্চল থেকে এসেছেন প্রদীপ মহন্ত।
সঙ্গে তার নিজের বানানো গোটা আঠারো মুখোশ। প্রদর্শনী চলছে লিটিল গ্যালারিতে। জায়গাটা হলো লেকমার্কেটের উল্টোদ...
নীলাঞ্জনছায়া, রাজেশ্বরী ও রবীন্দ্রনাথ || সৈয়দ মনজুরুল ইসলাম
রাজেশ্বরী দত্তের কণ্ঠে ‘নীলাঞ্জনছায়া, প্রফুল্ল কদম্ববন’ গানটি প্রথম শুনেছিলাম রেডিওতে, অনেক কাল আগে। গান তো নয় যেন প্রকৃতির বর্ণগন্ধশব্দকল্পের এক জাদু...
মানুষের খাওয়াদাওয়া || রাহাত শাহরিয়ার
খাওয়াদাওয়ায় আমি পারদর্শী বা সমঝদার কোনোটাই নই। রুচি কোনোকালে সমস্যা ছিল না। পেপে ভাজি আর মোরব্বা বাদ দিলে খাওয়ায় অরুচি আমার নেই বললেই চলে। আমার কৃশকায়...