শৈশবে বাবা অরুণ মুখোপাধ্যায়ের নাটকের দল ‘চেতনার মহড়া’ ও নিউইয়র্ক থেকে প্রকাশিত ‘ড্রামা রিভিয়্যু’ পড়তে পড়তে সুমনের সৃজনশীলতার বিকাশ ঘটতে থাকে, পাশাপাশি হিন্দি সিনেমা দেখার অভ্যেস তাকে সিনেমার প্রবল অনুরাগী করে তোলে।
১৯৮৮-তে বিভাস চক্রবর্তীর সাড়াজাগানো মঞ্চনাটক ‘মাধব মালঞ্চী কন্যা’-তে অভিনয়ের মধ্য দিয়ে তার দৃশ্যরূপজগতে পথচলা শুরু হয়। ১৯৯১ সনে নিউইর্কের এশিয়ান কালচারাল কাউন্সিলে থিয়েটারের উপর কোর্স করেন এবং কলকাতায় ফেরার পর ক্লাউস মানের ‘মেফিস্টো’ ও গিরিশ কারনাডের ‘নাগমণ্ডল’-এর মতো একাধিক সফল দর্শক-সমালোচক নন্দিত নাটক মঞ্চস্থ করেন। পরবর্তীতে ‘তৃতীয় সূত্র’ নামে নিজ নাট্যদল করেন।
এতকিছুর মধ্যেও সিনেমার অনুরাগ একটুও কমেনি, তাই কারিগরি বিদ্যালাভের উদ্দেশ্যে ২০০১ সালে নিউইয়র্ক ফিল্ম অ্যাকাডেমিতে যোগ দেন। যদিও ততদিনে মঞ্চের পাশাপাশি পকেটস্থ হয়েছে বেশকিছু প্রামাণ্যচিত্র, টিভিবিজ্ঞাপন এবং নাসিরুদ্দিন শাহ ও পংকজ কাপুর অভিনীত একটি টিভিধারাবাহিক নির্মাণের অভিজ্ঞতা।
ফিল্মস্কুলের পাঠ চুকিয়ে তিনি প্রথম বানালেন ‘হারবার্ট’। থিয়েটার বা সিনেমা সব ক্ষেত্রেই সুমনের কাজে কিছু বিষয়ের পৌনঃপুনিক উপস্থিতি লক্ষ করা যায়। সুমনের ভাষ্যে —
“রাজনৈতিক ও ঐতিহাসিক সজ্ঞানতা আমার বেড়ে উঠার দিনগুলিতে অভাবনীয় প্রভাব রেখেছে যা এখন আমার কাজের আবিশ্যিক অনুষঙ্গ।”
‘তিস্তাপারের বৃত্তান্ত’-এর বাঘারু বা ‘হারবার্ট’-এর হারবার্ট সরকার বা ‘চতুরঙ্গ’-এর দামিনী; সবক্ষেত্রেই সুমনের লক্ষ্য প্রান্তিক সমাজের চরিত্ররা। প্রাতিষ্ঠানিক সামাজিক সংহিতায় অপাঙক্তেয় মানুষদের চোখে সরাকে ধরা জ্ঞান করার চর্চা সুমনের কাজের অন্যতম ট্রেডমার্ক। সুমনের মতে, প্রান্তিক মানুষদের চোখ দিয়ে দেখামাত্রই প্রচলিত বাস্তবতার একটি ভিন্ন চিত্র পাওয়া যায়।
আব্বাস কিয়োরোস্তামি ও ফাতিহ আকিন-এর সিনেমার ভক্ত সুমনের আগ্রহ অনাড়ম্বর ও আকর্ষণীয় এমন সিনেমার প্রতি যা কারিগরি মানে চকচকে না-ও হতে পারে কিন্তু মানবিক; যেটি এক অর্থে তার সিনেমার অন্যতম মাত্রা।
ভারতের জাতীয় চলচ্চিত্র পুরস্কারপ্রাপ্ত ‘হারবার্ট’ চেতনার ভিত নাড়িয়ে দেয়া শৈল্পিকভাবে নির্মিত চলমান ছবিমালার স্থাপত্যকীর্তি যা কলকাতার জায়মান বাস্তবতার ভেতর দিয়ে আমাদের গভীর হাস্যরস-করুণা-মানবিকতার হদিস দিয়ে যায়।
৮ মার্চ – ১৩ মার্চ ২০১১, মাকাসার, ইন্দোনেশিয়া
- সুমন মুখোপাধ্যায় : এক মেইকার || ইমরান ফিরদাউস - September 25, 2024
- আবদুল আলীমের দুর্লভ বেতার-সাক্ষাৎকার || ইমরান ফিরদাউস - March 23, 2021
- চলচ্চিত্র উৎসব, বিশ্বায়ন ও রাজনৈতিক শুদ্ধতা : এসো নবধারা জলে করো স্নান || ইমরান ফিরদাউস - March 16, 2021
COMMENTS