ঋত্বিককুমার ঘটকের বিভিন্ন সাক্ষাৎকারের কথাকোলাজ ‘নিজের পায়ে নিজের পথে’ পড়ছিলাম বছর-কয়েক আগে। সেখান থেকে ঋত্বিকের কথামালার কিছু অংশ :
“ছবি as such, cinema as such, film is. ফিল্ম পেটে ভাত দেয়, সোজা বাংলা কথা। ছবি লোকে দেখে। ছবি দেখানোর সুযোগের পথ যতদিন খোলা থাকবে, ততদিন পেটের ভাতের জন্য ছবি করে যাব। কালকে বা দশ বছর পরে যদি সিনেমার চেয়ে ভালো কোনো medium বেরোয় আর দশ বছর আমি যদি বেঁচে থাকি, তাহলে সিনেমাকে লাথি মেরে আমি সেখানে চলে যাব। সিনেমার প্রেমে, মশায়, আমি পড়িনি।”
“বাংলা ভাগটাকে আমি কিছুতেই গ্রহণ করতে পারিনি। আজও পারি না। আর ঐ তিনটে ছবিতে আমি ও-কথাই বলতে চেয়েছি। ইচ্ছা না থাকা সত্ত্বেও হয়ে গেল একটা trilogy: ‘মেঘে ঢাকা তারা’, ‘কোমল গান্ধার’, আর ‘সুবর্ণরেখা’।”
“আমি আজ পর্যন্ত কোনো ছবি অন্য কারো কথা ভেবে করিনি। সে-ছবি যদি আপনাদের ভালো না লাগে তাহলে সত্যি কথা বলতে কী আমার কিছু যায় আসে না। আমি যা করতে চাই তা- ই করব, তার বাইরে আমি যাব না।”
“চলচ্চিত্রের প্রাচীন এবং আধুনিক পদ্ধতি বলতে আপনারা কী বোঝাতে চেয়েছেন, আমি ঠিক বুঝলাম না। পদ্ধতিটদ্ধতি বুঝি না মশাই, আমার কাছে প্রমথেশ বড়ুয়া ভারতবর্ষের শ্রেষ্ঠ চিত্রপরিচালক। আমরা কেউই তার নখের যোগ্য নই।”
“technical sideটা কী মশায়! film is not made, film is built. আমি চিত্রপরিচালক নই, আমি চিত্রস্রষ্টা। চিত্র সৃষ্টি করেন একজন সত্যজিৎ রায়, মৃণাল সেন চিত্র সৃষ্টি করে, তারা (নিছক) চিত্রপরিচালক নন।”
- স্বরচিত কবিতার অন্তর্গত অনুপ্রেরণা || হাসান শাহরিয়ার - January 24, 2025
- আর্কের হাসান ও নব্বইয়ের বাংলা গান - January 23, 2025
- শাহ আবদুল করিম : জন্মের শতক পেরিয়ে আরও একটা আস্ত দশক || ইলিয়াস কমল - January 20, 2025
COMMENTS