উল্টোরথের মানুষ

উল্টোরথের মানুষ

SHARE:

প্রথমবার একটা সাহিত্যপত্রে প্রকাশিত ও পাঠকাদৃত এই উপন্যাসের গ্রন্থরূপ প্রকাশিত হয়েছিল ২০১৫ বইমেলায়। অর্ধসহস্রাধিক পৃষ্ঠার কলেবরে এই আখ্যান ধরে রেখেছে এই সময়ের যাপন ও ভূরাজনৈতিক বাস্তবতা। আন্তঃরাষ্ট্রীয় ও অন্তঃরাষ্ট্রীয় জটাজালগুলো উপন্যাসে হাজির হয়েছে নতুন বিন্যাস ও বোধিদীপ্তি নিয়ে। ইন্ডিপেন্ডেন্ট বাংলাদেশের পরনির্ভরতার ভিশ্যাস্ সাইক্যলটাকে এই আখ্যানে আনভেইল করা হয়েছে এক অন্তহীন-ও-অসমান প্লেবোর্ডে ক্যারেক্টারগুলোকে ফেলে, খেলানো হয়েছে এর প্রোট্যাগোনিস্টকে দিয়ে এক রোমহর্ষা সাপলুডু, খেলতে খেলতে সকরুণ সাফোক্যাশনের শিকার হবেন এর পাঠকও।

গোটা জাতির মানসপটে এবং আচরণজগতে যে-অদ্ভুতুড়ে ফ্যাটিশ ট্রেন্ড ও ট্রেন্ডেন্সিগুলো গ্রো করেছে এরই মধ্যে, এর একটা চাঁছাছোলা ধারাভাষ্য এই আখ্যান। বাংলা আখ্যানজগতে লেখক বিদ্যমান বৈশ্বিক-ও-স্থানিক রাজনীতির হৃদয়সংবেদী সন্দর্ভকার হিশেবে বরণীয় হবেন বলিয়া আশা করা যায়। এইটাই গ্রন্থশরীরে লেখকের প্রথম হাজিরা। যদিও দুই দশকেরও অধিক কাল ধরে এই লেখক মূলত ছোটকাগজগুলোতে বিশ্লেষণী প্রবন্ধ ও অন্যান্য গদ্য লিখে আসছেন।

বইটা পাব্লিশ করেছিল ‘রূপসী বাংলা’ নামে একটা পাব্লিশিং হাউজ। সম্ভবত পরবর্তী বছরগুলোতে এই হাউজের কোনো প্রকাশনা বাজারে বের হয় নাই বিশেষ-একটা, তা হলে নিশ্চয় কানে আসত। তবে এই বইয়ের উৎপাদনমান খুবই ভালো। পুরোস্তরা কাগজে অ্যাশ ইম্প্রেশন মেরে এই বই ছাপানো। বইবিন্যাস ও প্রসাধনসজ্জা দারুণ সুশ্রী ও স্নিগ্ধ।

লেখা : আতোয়ার কারিম

… …

গানপার

COMMENTS

error: