ব্লগার-চরিত্র || ইমরুল হাসান

ব্লগার-চরিত্র || ইমরুল হাসান

রিসেন্টলি হলিউডের দুইটা সিনেমা দেখছি। একটার নাম Contagion, আরেকটার নাম Larry Crowne; — দুইটাই মোটামুটি টাইপের সিনেমা; কোনটা যে বেশি বাজে, সেইটা নিয়া একটু কনফিউজডই আছি। ন্টাজিটা অনেকবেশি স্ট্রেইট-মিনিঙের সিনেমা; গিনেথ প্যালেট্রো, কেট উইন্সলেট, ম্যাট ডেমন, জুড ল— এতগুলা নাম দেইখা কিনছিলাম আর ল্যারি ক্রাউন-এর জন্য ত জুলিয়া রবার্টস আর টম হ্যাঙ্কসের নামই এনাফ।

সিনেমা দুইটাতে একটা জিনিশ চোখে পড়ল, যা আগে-দেখা সিনেমাগুলাতে দেখি নাই; সেইটা হইল যে, দুইটাতেই ‘ব্লগার’ চরিত্র আছে।

কোনো সামাজিক চরিত্ররে পপুলার মিডিয়া কিভাবে দেখতে চায়, সেইটার ভালো রিফ্লেকশন সম্ভবত সিনেমাতেই সবচে’ ভালোভাবে পাওয়া সম্ভব। যেমন ধরেন, আগের দিনের বাংলা-সিনেমায় টাকাপয়সাওলা লোক মানেই ‘খারাপ’ কিংবা স্কুলমাস্টার মানেই ‘ভালো’ অথবা বাসার চাকর মানেই ‘বোকা’, ‘গ্রামের মানুষ’ মানে ‘সহজ-সরল’ — এই-রকমের ডেফিনেশনগুলা হাজির হইতে দেখতাম। হলিউডের সিনেমাতেও একটা সময় ভিলেনরা ছিল ‘রাশিয়ার গুপ্তচর’। আর এখনকার সিনেমাগুলাতে ‘ব্লগার’ চরিত্রগুলারেও হয়তো আরো দেখা যাইব।

হলিউডের সিনেমা বর্তমানরে ইনক্লুড করে বেশ ভালোভাবেই। কিন্তু এরপরে যেইটা করে, সেইটার একটা ‘ডেফিনেশন’ তৈরি করে, মানে খুব রিজিড না হইলেও, সেইটা আছে, এই সিনেমা দুইটাতে যেমন।

ল্যারি ক্রাউন ক্যাটাগরি হিসাবে একটা রোম্যান্টিক-কমেডি সিনেমা। জুলিয়া ররার্টসের জামাই একজন ব্লগার। এই ব্লগার কোনো কাজকাম করে না, অন্যদিকে ‘নায়ক’ টম হ্যাঙ্কসের চাকরি চইলা যায় কলেজ এডুকেশন না-থাকার উছিলায়। আর জুলিয়া বরার্টস কলেজে পড়ান। এইখানে ব্লগার চরিত্রটা বেশ কমিক টাইপের, যে ব্লগ-লেখার নাম কইরা বড়বুকওলা নারীদের ছবি দেখতে পছন্দ করে। তার পর্ন-আকর্ষণের কথা তার বউ জানে। কিন্তু ‘ব্লগার’ তার অবস্থারে জাস্টিফাই করার চেষ্টা করে। বলে যে, সে আসলে ব্লগই লেখে নানারকম গুরুত্বপূর্ণ বিষয় নিয়া; মাঝেমধ্যে বড়বুকওলা মেয়েদের ছবি দেখে আর-কি! আরো অল্পকিছু এক্সটেনশন আছে, এই চরিত্রটার।

Larry Crowne

এক অর্থে, এই সিনেমার ব্লগার একটা নেগেটিভ চরিত্র। যে কাজকাম করে না, পর্ন দেইখা টাইম পাস করে। মাঝেমধ্যে হয়তো কিছু লেখালেখি করে এবং এইটা নিয়া প্রাউড ফিল করে। এই-রকম চরিত্র হয়তো থাকতেও পারে। কিন্তু ‘ব্লগার’ হিসাবে এইটা পিক করাটার কিছু সিগ্নিফিকেন্স ত কাজ করে; মানে, এইভাবে একজন ব্লগাররে পোর্ট্রেট করা যখন সম্ভব হয়, তখন দর্শকদের কাছে একটা উদাহারণ তৈরি হয়, যেইটা দিয়া সে আরো আরো কাউরে অনেকদূর পর্যন্ত ‘ডিফাইন’ করতে পারার কথা।

ন্টানটাজিটার কাহিনিটা আবার বেশ সিরিয়াস। একটা অ-জানা রোগ ছড়াইয়া পড়ে আম্রিকায়, যেইটার শুরু হংকং থিকা, তারপর সারা দুনিয়ায়। এই অ-পরিচিত রোগটা কিভাবে শুরু হইল এবং মোকাবিলা করা হইল, সেইটার ডিটেইলস এই সিনেমা। কাহিনির কারণেই, এইখানে যে ব্লগার, তিনিও সিরিয়াস। একটা পত্রিকায় সাংবাদিক টাইপের কাজ করতেন। কিন্তু তারা এই রোগটার গুরুত্বটা বুঝতে পারেন না। তাই তিনি নিজেই অনুসন্ধান শুরু করেন এবং নিজের ব্লগে এর আপডেট দিতে থাকেন। যেহেতু তিনি জিনিশটার অনেককিছু রিভিল করতে পারেন, যা গভর্নমেন্ট এবং মিডিয়া লুকাইতে চায়, তার হিট বাড়তে থাকে। কিন্তু একটা সময় সম্ভবত [সম্ভবত, কারণ সিনেমাটা ভালো কইরা দেখি নাই বা দেখার সময় এই জায়গাটাতে খুববেশি ইন্টারেস্ট ছিল না] তিনি একটা ঔষুধ কোম্পানির কাছ থিকা অফার পান প্রচার করার জন্য যে, একটা টনিক খাইলে এই রোগ আর হয় না। ত, এক পর্যায়ে দেখা যায় যে, তিনি অনলাইনের দর্শকদের দেখাইয়া সেই টনিক খাইতেছেন আর বলতেছেন যে, উনার এই রোগটা হইছে, তিনি টনিকটা খাইলেন, সকালে যদি বাঁইচা থাকেন, তাইলে দেখা হবে। কিন্তু উনার আসলে রোগটা হয় না। শেষে গভর্নমেন্টের লোকজন তারে একটা পার্ক থিকা ধরে ঔষুধ কোম্পানির লোকের সাথে কথা-বলার সময়। যেহেতু কোনো প্রমাণ নাই প্রতারণার, তারে ছাইড়া দিতে বাধ্য হয়।

এই সিনেমার ব্লগার প্রতিবাদী, সত্য ‘উন্মোচন’ করতে চায়, কিন্তু কোনো রেস্পোন্সিবিলিটি নেয় না এবং ব্যক্তিগত সুযোগ নিতে পারে — এই-রকম একটা ‘ডেফিনেশন’ তৈরি করে।

এই দুইটা সিনেমা দেইখা আমার আন্ডারস্ট্যান্ডিং হইল যে, পপুলার মিডিয়া ব্লগার-চরিত্ররে ‘ডিফাইন’ করা শুরু করছে এবং যেইভাবে এই ‘চরিত্র’ ডিফাইনড হইতেছে, সেইটা আবশ্যিকভাবে এক ধরনের ‘কন্ট্রোল’-এর সাজেশন দিতেছে। আর পপুলার মিডিয়া এন্টারটেইনমেন্টের পাশাপাশি এই-রকম এজেন্ডাগুলা প্রচার করার কাজ ত বেশ ভালোভাবেই করতে পারে!

Film Title: Contagion  ।।  Released Year: 2011 ।। Genre: Drama, Thriller ।। Duration: 1h 46 min ।।IMDb Score: 6.6/10 ।। Director: Steven Soderbergh ।। Stars: Marion CotillardMatt DamonLaurence FishburneJude LawGwyneth PaltrowKate Winslet ।। Music Score: Cliff Martinez ।। Net profit approximately $ 135.5 million

— — — 

Film Title: Larry Crowne ।। Released Year: 2011 ।। Genre: Comedy, Drama, Romance ।। Duration: 1h 38 min ।। IMDb Score: 6.1/10 ।। Director: Tom Hanks ।। Stars: Tom HanksJulia RobertsCedric the EntertainerTaraji P. HensonPam Grier  ।। Music Score: James Newton Howard ।। Net profit approximately $ 72.4 million

… …

ইমরুল হাসান

COMMENTS

error: