ব্লান্ট ভোয়েসেস (২)

ব্লান্ট ভোয়েসেস (২)

SHARE:

বিয়ে ব্যাপারটা এমনই যে এইটা কার্যকর থাকতে হবে প্রতিদিন, বিকল হলে চলবে না। আমি ঠিক বুঝতে পারছি না যে এই ব্যাপারে আমার কথা বলা সাজে কি না, কারণ আমি তো বছরখানেকের বেশি বিবাহবন্ধন বজায় রাখতে পারি নাই, বিবাহ ওই একবারই করেছিলাম যদিও। অতএব বিয়াশাদি নিয়া কাউরে পরামর্শ দেয়ার এখতিয়ার বোধহয় আমার থাকার কথা না। তারপরও বলতে পারি যে বিয়া আপনার লাইফের জন্য সহজ হতে পারে যদি নিজে একটু উদার, মুক্ত, বিশ্বাসশীল আর মমতাময় হন আপনি।

সিনেমা দেখবার লাগসেন যদি তাইলে সিনেমাই দেখেন, ঐতিহাসিক সত্যি কিংবা বাহাসযুক্তি খুঁজতে যাইবেন কেন? যদি হিস্ট্রিই খোঁজেন তাইলে সিনেমা না দেইখা হিস্ট্রি চ্যানেল দেখেন, ঐতিহাসিক যুক্তি-সত্যি সবই পাইবেন।

ধুমধাড়াক্কা ভালোবাসা বা উরাধুরা প্রেম নয়, আমি অ্যাপ্রিশিয়েইট করি ধীরে ধীরে বিকশিত প্রণয়। ক্রমশ রোম্যান্স। অধিকাংশ ম্যুভিতে দেখবেন পর্দা ওপেন হবার পরে একদম পয়লা সিনেই ডিরেক্টর মশাই হিরো-হিরোয়িনের কুর্তা-ব্লাউজ ছিঁড়ে প্রেমকাম-রতিসোহাগ প্রকাশ করতে ব্যগ্র।

পুরস্কার বিতরণী উৎসবগুলা আমার কাছে একটা মাংশের হাট বলে মনে হয়। চারিদিকে চর্বিছাড়া বা চর্বিওয়ালা তাজা/বাসি সুদৃশ্য মাংশের মহোৎসব। আপনি নিশ্চয় এখন আশাও করা ছেড়ে দিয়েছেন বছরের যে-ম্যুভিটা দেখে আপনার ভালো লেগেছিল সেইটা অ্যাওয়ার্ড পাবে। এবং আপনি নিশ্চয় এমনও না যে অমুক-তমুক পছন্দ করবে বলে ম্যুভি করেন। যদি তা করেন তাইলে বলব ম্যুভিকলার প্রতি আপনি অন্যায় করছেন।

ব্যক্তিগতভাবে আমি স্বল্পমেয়াদী সম্পর্কের ব্যাপারে উকালতি করতে চাই। দীর্ঘমেয়াদের সম্পর্কের জন্য গভীরতর কারণ দরকার হয়, কেবল ভালোলাগা দিয়া তা হবার নয়। আপনি যদি কারো লগে দুইবছর টানা থাকতে পারেন অথচ তারে বিয়া করেন নাই, তাইলে সেইটা আমার বিবেচনায় ঠিক হচ্ছে না। দুইবছর অনেক দীর্ঘ সময় এবং নিশ্চয় এক্ষেত্রে গভীর কোনো সম্পর্কসৌন্দর্য রয়েছে।

সুদূর ভবিষ্যতের ব্যাপারে ভাবেচিন্তে বা প্ল্যানমাফিক আগায়, আমি তেমন বান্দা না।

ছায়াছবির সেটে যেয়ে নিজেরে দেবীর মতো মনে হয় আমার।

চয়ন, সংকলন ও অনুবাদন : বিদিতা গোমেজ

… …

পড়ুন:

ব্লান্ট ভোয়েসেস (৩)

পরের পোষ্ট

COMMENTS

error: