কথা আর গল্পের জীবন

কথা আর গল্পের জীবন

ফিনফিনে ঘুড়ির মতো স্বচ্ছ ও সম্পন্ন গদ্যে ধনী ইফতেখার মাহমুদ। বাংলা ন্যারেটিভের শরীরে এখন বহুধাঁচের বিচিত্র গদ্য প্রচলনের চেষ্টা নানাদিক থেকেই হচ্ছে, তা-সত্ত্বেও বৈঠকী লিখনশৈলীর গদ্য অল্পই চোখে পড়ে। এই লেখক, ইফতেখার মাহমুদ, অনেকদিন ধরে ফেসবুক ও অন্যান্য ওয়েবক্ষেত্রিক পত্রিকাগুলোতে লেখার মধ্য দিয়ে বৈঠকী ফিকশনভাষার নিদর্শন পাঠকের সামনে হাজির করে চলেছেন। সহজিয়া আবেগ এবং রসপূর্ণ বুদ্ধিদীপ্তির আভা তার লেখায় মিশে থাকে। এবং রয়েছে তার গল্পবয়নের স্বভাবঋদ্ধ শৈলী, যা পাঠকের কাছে সহজগম্য ও সর্বদা সাবলীল।

‘কথা আর গল্পের জীবন’ ইফতেখার মাহমুদের গদ্যবই। বইটা পাব্লিশ করেছিল ২০১৭  অব্দে দেশ পাব্লিকেশন্স। বইয়ের প্রচ্ছদ করেছেন ধ্রুব এষ।

ইফতেখার মাহমুদ কথাসাহিত্যিক হিশেবে এর আগেই নিজেকে চেনায়েছেন ‘শিকড়ে শাখায় মেঘে’ উপন্যাসের মধ্য দিয়ে। এইবারকার না-আখ্যানমূলক বই ‘কথা আর গল্পের জীবন’। ননফিকশন্যাল হলেও বইটি গল্পচ্ছলে লেখা, প্রাবন্ধিক ভাষার অযথা দাঁতকিড়িমিড়ি বিন্যাসের বাক্যসংগঠন ও যুক্তিশৃঙ্খলা তাতে নেই বলেই রিডার প্রায় কাহিনিপাঠের মতো অবলীলায় বইটির সঙ্গে সেঁটে থাকতে পারবেন পাঠকালে। এর রেশও, পড়া শেষ হলেও, রয়ে যাবে রিনরিন সুরের মতো স্বতশ্চল।

গল্পচ্ছলে কথাবোনা এই গদ্যচয়নিকায় বিচিত্র কয়েকটি বিষয়ে ভিন্ন ভিন্ন নিবন্ধ গ্রন্থিত হয়েছে। যে-কয়েকটি বিষয় নিয়ে লেখা রচনা আছে সেগুলো হলো : ‘ভুলে যাওয়া মনে পড়া’, ‘খাওয়াপর্ব’, ‘নামমাত্র’, ‘সিগারেট’, ‘বাড়ি বিষয়ক’, ‘সময় নিয়ে’, ‘যেসব কথা গল্পের মতো’, ‘বিজ্ঞাপনে ফ্যাশনে’, ‘ভাষায়’, ‘বিদ্যালয়ের নাম বিশ্ববিদ্যালয় এবং পেশার নাম শিক্ষকতা’ প্রভৃতি।

ইফতেখার মাহমুদের বই পড়ে যে-কোনো পাঠক চমকিত হবেন একটা জায়গায়, এবং সেই জায়গাটা হচ্ছে যে এদেশে হুমায়ূন আহমেদের গদ্যভঙ্গি কেউ অনুসরণ করতে সমর্থ হলো না বলিয়া আমাদের অনেকের মধ্যে যে-হতাশা তা ব্যাপকাংশে উবে যাবে ইফতেখারের লিখনভঙ্গির সঙ্গে পরিচিত হলে। একদমই নিজের দেখাশোনাগুলোকে ইফতেখার স্বচ্ছ গদ্য ও দৃষ্টি দিয়া আলাদা জায়গায় নিয়ে যেতে পারেন ব্রাশের হাল্কা একেকটা স্ট্রোকে, যেমন পারতেন হুমায়ূন।

প্রতিবেদন / সুবর্ণ বাগচী

… …

গানপার

COMMENTS

error: