এছাকগীতি || সুমনকুমার দাশ

এছাকগীতি || সুমনকুমার দাশ

না, খুব বেশি যে এছাকগীতির প্রচার-প্রচারণা হয়েছে, তা নয়। বাংলা চলচ্চিত্রে দু-একটা কিংবা ঢাকার মঞ্চে বারকয়েক অথবা মাঝেমধ্যে বেতারে সম্প্রচার — এই হলো এছাকগীতি পরিবেশনার মোটামুটি পরিধি। তবে নরসিংদী অঞ্চল, বিশেষত এছাক প্রতিষ্ঠিত ‘আরশিনগর’,  যেখানে বৈশাখি মেলায় হাজারো এছাক-অনুরাগীর ভিড় জমে, সেখানে এছাকগীতির পরাক্রান্ত উপস্থিতি খুবই গুরুত্ব বহন করে থাকে। জীবদ্দশাতেই তিনি নানা কারণে দীপ্যমান ছিলেন নরসিংদী অঞ্চলে। সংসদ সদস্যের মতো গুরুত্বপূর্ণ দায়িত্বে থেকেও দিনের পর দিন যে-ব্যক্তি ‘আউলাঝাউলা’ দিন কাটিয়ে গিয়েছেন, তাঁকে আমরা কী অভিধায় চিহ্নিত করতে পারি? তবে তাঁর এমন উদাসী পরিচয় জানার পর এছাককে যে-অভিধায়ই চিহ্নিত করি না কেন, তিনি মূলত বেঁচে রয়েছেন তাঁর রচিত গানগুলোর মধ্য দিয়ে। এছাকের জন্ম-অঞ্চলে তাঁর জীবনাচার ও জনদরদি-হৃদয়ের মহানুভবতার প্রসঙ্গ আলোচিত হয় ঠিকই, তবে তাঁর অঞ্চলের বাইরে যাঁরা এছাকের মানবিক-হৃদয়ের পরিচয় সম্পর্কে একেবারেই অবগত নন কিংবা কখনও হয়তো হবেনও না, কেবল তাঁদের কাছেই এছাকগীতি হতে পারে এক পরম পাওয়া।

দুই
এছাক, যাঁর পুরো নাম সামসুদ্দীন আহমেদ এছাক। নরসিংদীর বোয়াকুড় গ্রামে ১৯৪১ খ্রিস্টাব্দের ১ সেপ্টেম্বর জন্মগ্রহণ করেছিলেন এবং ২০০৫ খ্রিস্টাব্দের ২৭ মার্চ তিনি মৃত্যুবরণ করেছেন। তাঁর বাবা মোল্লা মোসলেহ উদ্দিন আহমেদ, মা নূর খাতুন বেগম। দুই বোন ও এক ভাইয়ের মধ্যে তিনি ছিলেন ছোট। বাংলাদেশ টেলিভিশন ও বাংলাদেশ বেতারের তালিকাভুক্ত শিল্পী ছিলেন। ‘শেষ উপহার’ চলচ্চিত্রে ব্যবহৃত তাঁর রচিত ও সুররোপকৃত ‘চিরদিন তোমাকে ভালোবেসে যাব’ গানের জন্য তিনি জাতীয় পুরস্কার অর্জন করেন। গান রচনার পাশাপাশি তিনি অসংখ্য নাটকও রচনা করে গিয়েছেন, এসব নাটকের বেশকিছু মঞ্চায়িতও হয়েছে। তিনি মাধ্যমিক পর্যন্ত পড়াশোনা করেছিলেন। শৈশবে ১২০ টাকা বেতনে শহরের একটি রুটির বেকারিতে চাকুরি নেন। এরপর শহরের জবা টেক্সটাইল মিলে পিয়ন হিসেবে যাত্রা শুরু করে শ্রমিকনেতায় পরিণত হয়েছিলেন। ১৯৬৮ খ্রিস্টাব্দে শ্রমিক নেতা হিসেবে শ্রমজীবী মানুষের অধিকার আদায়ের জন্য নানা আন্দোলন-সংগ্রামে যুক্ত হয়েছিলেন। ১৯৬৯ খ্রিস্টাব্দে আইয়ূববিরোধী আন্দোলনে নরসিংদী অঞ্চলে গুরুত্বপূর্ণ ভূমিকা রেখেছিলেন এবং পরে ১৯৭১ খ্রিস্টাব্দে মহান মুক্তিযুদ্ধে অংশ নিয়েছিলেন। ১৯৭৩ খ্রিস্টাব্দে নরসিংদী পৌরসভার ভাইস চেয়ারম্যান নির্বাচিত হন এবং একই বছর তিনি ‘প্রতিভা শিল্পীগোষ্ঠী’ নামে একটি সাংস্কৃতিক সংগঠন প্রতিষ্ঠা করেন।

এছাক ১৯৭৯ খ্রিস্টাব্দে ইউনাইটেড পিপলস পার্টিতে (ইউপিপি) যোগদান করে রাজনীতিতে সম্পৃক্ত হলেও পরের বছর তিনি বিএনপিতে যোগ দিয়েছিলেন। ১৯৮৪ খ্রিস্টাব্দে তিনি নরসিংদী পৌরসভার চেয়ারম্যান নির্বাচিত হয়েছিলেন। বিএনপিদলীয় প্রার্থী হিসেবে ১৯৯১, ১৯৯৬ ও ২০০১ খ্রিস্টাব্দে তিনবার সংসদ সদস্যও নির্বাচিত হয়েছিলেন। নরসিংদী জেলা বিএনপির সাবেক সভাপতি এছাক তাঁর এলাকায় প্রতিষ্ঠা করেছেন ‘আরশিনগর বটমূল’ এবং ‘আরশিনগর পার্ক’ ও ‘মিনি চিড়িয়াখানা’ নামের দুটি নান্দনিক প্রতিষ্ঠান, যার সৌন্দর্য অবলোকন করতে প্রতিদিন অসংখ্য পর্যটক ভিড় জমান। সাপ্তাহিক ‘আরশীতে মুখ’ নামের একটি পত্রিকার সম্পাদকও ছিলেন।

সামসুদ্দীন আহমেদ এছাক একজন রাজনীতিবিদ হলেও আমৃত্যু বাউল-ফকির-সুফি-দরবেশদের সংস্পর্শে থেকে গানের চর্চা করে গেছেন। তাঁরই প্রতিষ্ঠিত ‘সামসুদ্দীন আহমেদ এছাক সংগীত অ্যাকাডেমি’-র মাধ্যমে এছাকের অনুরাগী-শিষ্য-শুভানুধ্যায়ীরা নরসিংদীতে এখনও এছাকগীতি চর্চা ও প্রচার করে চলেছেন।

তিন
সামসুদ্দীন আহমেদ এছাক নানা আঙ্গিকের গান রচনা করেছেন। তাঁর রচিত গানের মধ্যে মুর্শিদি, দেহতত্ত্ব, আত্মতত্ত্ব, ভাবতত্ত্ব, ভক্তিমূলক, আধুনিক, বিচ্ছেদ, দেশাত্মবোধক এবং বিবিধ পর্যায় উল্লেখযোগ্য। এসব গানের ভাব এবং তত্ত্ব স্বতন্ত্র বৈশিষ্ট্যে উজ্জ্বল ও মহিমান্বিত। তাঁর পূবসূরী গীতিকারদের রচনাগত পরম্পরায় তিনিও ছিলেন একজন সফল উত্তরাধিকার। তত্ত্বগত গান রচনায় তাঁর মুনশিয়ানা আলাদাভাবে শনাক্ত করার দাবি রাখে। তাঁর সৃজনের মর্মলোক কিছুটা হলেও উপলব্ধি করা যায় এ গানটি থেকেই :

নদী রে তোর ভাটা দেখে
আমার প্রাণে লাগে ভয়
কোনদিন জানি তোরই মতো
আমার গতি হয়।।

ছিল একদিন ভরা যৌবন
দেহ মনে জোয়ার যখন
সেদিন তো বুঝি নাই আমি
এ দেহের হবে রে ক্ষয় ।।

এছাক কান্দে শেষ বেলাতে
বটতলাতে বসিয়া
পার করিও পারের কাণ্ডারি
আমায় দয়া করিয়া ।।

দয়াল বিনে নাই রে মুক্তি
গত দিনে দেইনি ভক্তি
শেষ বেলাতে পারঘাটাতে
পার করো হে দয়াময় ।।

নদী রে তোর ভাটা দেখে
আমার প্রাণে লাগে ভয়
কোনদিন জানি তোরই মতো
আমার গতি হয় ।।

এছাকের উদাসী জীবনযাপনই যে তাঁর গান রচনার মূল ভিত্তি, সেটা স্বীকার করে নিতেই হয়। তাই তাঁর গানে পারিপার্শ্বিক উপকরণ উপমা হিসেবে স্বাভাবিকভাবেই হাজির হয়েছে। তিনি সমাজের সকল স্তরের মানুষের সঙ্গে মিশেছেন এবং দীর্ঘ সময় অতিবাহিত করেছেন। আর এ কারণেই মানুষের সুখদুঃখ, হাসি-কান্না কিংবা অব্যক্ত বেদনাগুলো গভীর মমতায় তিনি সুরের অকৃত্রিম বাঁধনে বেঁধে ফেলতে পেরেছেন।

কখনও পরম  লীলাময়ের সঙ্গে আলাপন, কখনও আত্মানুসন্ধান, কখনও মুর্শিদের কাছে নিজেকে সঁপে দেওয়া, কখনও মৃত্যুচেতনা, কখনও তত্ত্বকথা আবার কখনও দেশপ্রেমে উজ্জীবিত এক ব্যক্তির আত্মশক্তিতে বলিয়ান হয়ে ওঠে তাঁর বলিষ্ঠ উচ্চারণ — এমনই গানের বিষয়বস্তু। কেবল ভাষাবিন্যাসের কারণে এছাকের গান একদিকে যেমন মরমি ভুবনকে সমৃদ্ধ করেছে, অন্যদিকে আধুনিক বাংলাগানকে করেছে সমৃদ্ধিশালী ও ঐশ্বর্যমণ্ডিত। সংগীতরসিক ভাবুকজনের কাছে তাঁর গান একসময় পরিশীলত রচনার এক চমৎকার উদাহরণ হিসেবে বিবেচিত হবে।

চার
বাংলাগানের প্রবহমান ধারায় সংগীতসাধক সামসুদ্দীন আহমেদ এছাকের স্বকীয় উপস্থিতি কিংবা বাণীরচনার ব্যতিক্রমধর্মী প্রয়াস সংগীতানুরাগীদের জন্য নিঃসন্দেহে চমকপ্রদ প্রাপ্তি। তাঁর রচনাগত সহজসরল ভাষার লাবণ্য পাঠক/শ্রোতাদের জন্য স্বতন্ত্র ব্যঞ্জনা ও শিল্পগুণান্বিত বার্তা নিয়েই হাজির হয়। সামসুদ্দীন এছাকের গান পাঠে তাঁকে কখনও অতিআধুনিক আবার কখনও মরমি ভাবধারার একজন অসামান্য গীতিকার মনে হয়েছে। এছাকের রচনার এই অসামান্যতা ও অনন্যতা শেষ পর্যন্ত গিয়ে কোথায় দাঁড়ায়, সেটাই দেখার বিষয়।

… …

COMMENTS

error: You are not allowed to copy text, Thank you