স্কুলের ঘণ্টা

স্কুলের ঘণ্টা

সহজ শব্দ, সহজ বাক্য আর সহজ স্রোতস্ফূর্তির ভাষায় লেখা ছোটদের জন্য ছোটগল্পের বই ‘স্কুলের ঘণ্টা’; বইটি লিখেছেন মনির হোসেন শাহীন। মূলত কৈশোরক কতিপয় কাহিনির মুখরতায় প্রাণবন্ত বইধৃত গল্পগুলো। বয়সে যারা ছোট, ধরা যাক স্কুলবয়সী যারা, তাদের পড়ার উপযোগী করে লেখা হলেও বইয়ের গল্পগুলো গল্পপ্রেমী বড়দেরও ভালো লাগবে।

এখানে, এই বইয়ের আওতায়, মোটমাট আটটি গল্প সংকলিত হয়েছে। এর মধ্যে যেমন ভূতের গল্প রয়েছে, তেমনি রয়েছে বেদনা আর সহমর্মিতার মানবিক আবেগ-উজ্জীবক গল্প, স্থান পেয়েছে বন্ধুত্ব ও পরিবার-বন্ধনের মূল্যবোধস্মারক গল্প, বাদ যায়নি বৈজ্ঞানিক কল্পগল্পও।

বইয়ের নামগল্প ছাড়াও ‘পরীক্ষায় গোল আলু’, ‘ভূতের বিদেশযাত্রা’, ‘আড্ডা’, ‘তাবিজ’ প্রভৃতি কাহিনিরেখার আকর্ষণ-চৌম্বকত্ব পড়তে পড়তে টের পাবেন সম্ভাব্য সকল বয়সেরই পাঠক-সাধারণ। প্রত্যেকটি গল্পের শুরুতে শিরোনামশীর্ষে প্রায় আধপৃষ্ঠা জায়গা জুড়ে রেখাবলম্বী চিত্র বইটিকে আরও সুদৃশ্য, শোভামণ্ডিত ও নজরকাড়া করে তুলেছে।

লেখক মনির হোসেন শাহীন, বইয়ের তৃতীয়-প্রচ্ছদে ফ্ল্যাপতথ্য পড়ে জানা যাচ্ছে, গোটা-চল্লিশেক বই লিখেছেন ইতোমধ্যে এবং এর সব-কয়টিই গত দুই-দশকের কালপরিসরে প্রকাশিতও হয়েছে। সেসব বইয়ের মধ্যে প্রধানত বড়দের জন্য উপন্যাসের আধিক্য, পরিণতমনস্ক ও প্রাপ্তবয়স্ক পাঠকের জন্য রচিত অধিকাংশত। উপন্যাসকার হলেও মনির হোসেন শাহীন শিশুকিশোরদের উপযোগী বিচিত্র ধরন ও প্রকরণের বই লিখে আসছেন তার লেখকজীবনের গোড়া থেকেই। আলোচ্য বইয়ের অগ্রভাগে লেখকরচিত ও পূর্বপ্রকাশিত বইয়ের একটা তালিকা পাওয়া গেল।

‘স্কুলের ঘণ্টা’ ছাপা হয়েছে ‘তোড়া প্রকাশনী’ বাংলাবাজার ঢাকা থেকে। এর প্রকাশকাল অক্টোবর ২০১৫ খ্রিস্টাব্দ। প্রচ্ছদ ও বইয়ের ভেতরভাগের ছবিগুলো এঁকেছেন মোহাম্মদ রবিন। বইটির দাম বাংলাদেশী মুদ্রায় ৮০ টাকা মাত্র।

প্রতিবেদন / মাহি রহমান

… …

গানপার

COMMENTS

error: