বিভাগ: গদ্য

গদ্য হলো মানুষের কথ্য ভাষার লেখ্যরূপ। এর বিপরীত হলো পদ্য বা কাব্য। গদ্যের প্রাথমিক ব্যবহার চিঠিপত্র লেখায়, দলিল-দস্তাবেজ প্রণয়নে এবং ধর্মীয় গ্রন্থাদি রচনায়। বাংলা পদ্যের ইতিহাস শুরু হয়েছে চর্যাপদ থেকে;

1 117 118 119 120 121 122 1190 / 1216 POSTS
দূর-পরবাসে ৭১ ও দুর্লভ ১ গীতিনাট্য || উজ্জ্বল দাশ

দূর-পরবাসে ৭১ ও দুর্লভ ১ গীতিনাট্য || উজ্জ্বল দাশ

৫ মার্চ ১৯৭১ । লন্ডনস্থ পাকিস্তান হাইকমিশন থেকে পতাকা নামিয়ে আগুন ধরিয়ে দেন বিক্ষুব্ধ বাঙালিরা। তাৎক্ষণিকভাবে দেয়ালের পিঠে লেখা হয় দৃষ্টিগ্রাহ্য বড়-বড়...
আমার বাবার গান ও জীবনতথ্য নিয়ে জনসাধারণ্যে প্রচারিত ভুলভ্রান্তির কয়েকটা || শাহ নূরজালাল

আমার বাবার গান ও জীবনতথ্য নিয়ে জনসাধারণ্যে প্রচারিত ভুলভ্রান্তির কয়েকটা || শাহ নূরজালাল

বাউলসম্রাট শাহ আবদুল করিমকে (Shah Abdul Karim) নিয়ে এখন পত্রপত্রিকা এবং ফেসবুকে অনেক লেখালেখি হয়। কিন্তু অনেকেই না-জেনে না-শুনে অনেককিছু ভুলভাবে লিখে ...
রিলোডিং শিরোনামহীন অ্যান্ড জাদুকর রিঅ্যাওয়্যাইকেন || হাসান শাহরিয়ার

রিলোডিং শিরোনামহীন অ্যান্ড জাদুকর রিঅ্যাওয়্যাইকেন || হাসান শাহরিয়ার

‘নাইট ট্রেন টু লিসবন’ ম্যুভিটা দেখছেন? আমেদ্যিও প্রাদো তার বইয়ে বলতেছে — আমাদের এই বাঁইচা থাকার ভিতর সবচেয়ে গুরুত্বপূর্ণ ঘটনা হইল একটা অ্যাক্সিডেন্ট। ...
সুরমাপারের বিস্মৃতপ্রায় এক শঙ্খচিল || শামস শামীম

সুরমাপারের বিস্মৃতপ্রায় এক শঙ্খচিল || শামস শামীম

“হবিগঞ্জের জালালি কইতর সুনামগঞ্জের কোড়া / সুরমা নদীর গাঙচিল আমি শূন্যে দিলাম ওড়া / শূন্যে দিলাম ওড়া রে ভাই যাইতে চান্দের চর / ডানা ভাইঙ্গা পড়লাম আমি ক...
যেভাবে গানে এলেন বারী সিদ্দিকী || ফজলুল কবির তুহিন

যেভাবে গানে এলেন বারী সিদ্দিকী || ফজলুল কবির তুহিন

হুমায়ূন স্যার প্রতিভা তৈরি করতেন। তিনি যেমন নিজে ছিলেন অসম্ভব প্রতিভাবান, তেমনি প্রতিভা গড়ার কারিগরও ছিলেন। তাই তার শিল্পানুসন্ধিৎসু মন দিয়ে অনেক আড়াল...
বাঁশিছিদ্রে বেদনাবাতাস ও বারী সিদ্দিকীর বিদায়সানাই

বাঁশিছিদ্রে বেদনাবাতাস ও বারী সিদ্দিকীর বিদায়সানাই

দৃশ্যের অভিঘাতে নাকি শব্দের, তা আজ আর স্পষ্ট গলায় বলতে পারব না। মাখামাখি হয়ে গেছে সেই দৃশ্য ও শব্দপুঞ্জ। অবশ্য বরাবরই তা-ই, দৃশ্য ও শব্দ যদি ঠিকঠাক কি...
জন্মদিন, দুঃখস্রোত এবং ব্যান্ডমিউজিকে এক অনন্য জুটি || মোখলেছুর রহমান সজল

জন্মদিন, দুঃখস্রোত এবং ব্যান্ডমিউজিকে এক অনন্য জুটি || মোখলেছুর রহমান সজল

নব্বই দশকের বাংলা ব্যান্ডমিউজিকে প্রিন্স মাহমুদ শুধু একটি নাম নয়, একটি ইতিহাস। পুরো নব্বই দশক জুড়ে প্রিন্স মাহমুদ আর শাফিন আহমেদের সম্মিলিত কাজ মাত্র...
ব্যালাড অফ অ্যা ক্যাটাস্ট্রোফিক ইয়ারফোন ও ই-মাইনরের সোনালি বিষাদ || সাব্বির পারভেজ সোহান

ব্যালাড অফ অ্যা ক্যাটাস্ট্রোফিক ইয়ারফোন ও ই-মাইনরের সোনালি বিষাদ || সাব্বির পারভেজ সোহান

৮. ব্যান্ডের নাম মুডি ব্লুজ, গানটা হইল — সাটিনে মোড়া রাত্তির — নাইট্‌স ইন হোয়াইট সাটিন। তো, মুডি ব্লুজ এবং রেশমিরাতের সম্মোহন নিয়া জ্যাবারউকির আগে, ফ...
লাভ ইজ নট মেলোড্রামাটিক, মেলোড্রামা ইজ দ্য লাভ || ইমরুল হাসান

লাভ ইজ নট মেলোড্রামাটিক, মেলোড্রামা ইজ দ্য লাভ || ইমরুল হাসান

হিন্দি-সিনেমায় ড্রিমি রিয়ালিটির ক্রিয়েটর যশ চোপড়া কবিতারে একটা সোশ্যাল রিয়ালিটি হিসাবেই ভাবতে পারছিলেন। একটা মোমেন্ট নেসেসারি না সিনেমাটাতে, কিন্তু ইন...
ন্যাশন্যাল্ চলচ্চিত্র ফেস্টিভ্যাল্

ন্যাশন্যাল্ চলচ্চিত্র ফেস্টিভ্যাল্

উৎসব শব্দটা ভারি বিউটিফ্যুল্। যদিও অভিধান বা ব্যাকরণ অনুমোদন করবে কি না জানি না, আমরা আমভাবে এই শব্দটিকে ভেঙে এর দুইটা পার্ট পাই — ‘উৎ’ এবং ‘সব’। উৎ/উ...
1 117 118 119 120 121 122 1190 / 1216 POSTS
error: You are not allowed to copy text, Thank you