তুতু কথামালা

তুতু কথামালা

আমি ভালোবাসি গ্রীষ্মপ্রদোষে গাড়ির ধাতব খিড়কি দিয়া আমার কোলে এবং গালে এসে লাগা আলো। সড়কধারে একটা-কোনো মোটরমেকানিকের দোকান দেখে গাড়িবিরতি নিয়া খানিক আড়মোড়া ভাঙতে ভালো লাগে। পেট্রোলপাম্পের ভিতরে তেলজ্বালানি নিতে নিতে পেট্রোলের খুশবু নাকে পেতে ভালোবাসি আমি। নিচু-উঁচু ঢালু গড়িয়ে এঁকেবেঁকে গাড়ি চালাইতে বেশ রোমাঞ্চকর লাগে। বেজায় বাজে লাগে রেইনি সিজনে ভেজা রাস্তার কোনো গর্তে পা হড়কে মোজা নোংরা করে ফেললে।

ফ্রান্সে কেউ যদি চিনে ফেলে তোমায়, তাইলেই সেরেছে; যেন ছুঁকছুঁক করে তাদের নোলা আপনার পরিচয় বের করতে। এইদিক থেকে নিউইয়র্কে বেশ চমৎকার অভিজ্ঞতা হয়; তারা দারুণ মার্জিত ও ভদ্র, গুটিকয় শব্দেই তারা কুশল বিনিময় সেরে রেহাই দেয় আপনারে।

বন্ধুদেরে আমার সবসময় মায়ের দিককার আত্মীয়স্বজনের মতো সহজসরল স্বতঃস্ফূর্ত শৈশবসুন্দর মনে হয়।

আগামী বছর-তিনের মধ্যে কই যে যাব আমি তা নিজেও জানি না। কারণ, ভবিষ্যতের ব্যাপারটা আমার কাছে সবসময় মনে হয় ব্যাপক সম্ভাবনায় টইটম্বুর। হয়তো দেখা যাবে নেক্সট তিন বছরের মধ্যে আমার অভিনয়ক্যারিয়ার নয়, আরেকটা-কোনো অভাবিত দিকে চলে গেছি আমি। ফিউচার জিনিশটা আমার কাছে একগাদা আবিষ্কারের একটা ধারাবাহিক খেলা।

বাচ্চাবয়সে আমি ভীষণ ভালোবাসতাম বানর প্রাণিটাকে। চেয়েছিলাম তাই প্রাইম্যাটোলোজিস্ট হতে। ক্যারিয়ার নির্বাচনের পরামর্শ পাবো ভেবে গেলাম সরকারি কর্মপরামর্শের দপ্তরে এবং জিগাইলাম বানর ও অন্যান্য স্তন্যপায়ী বনজন্তুর পরিচর্যায় একটা ক্যারিয়ার গড়ার মতো কাজকামের হদিস দিতে। কেউ কোনো পথ দেখাইতে পারল না। আমি অগত্যা অভিনয়ের পেশাটাকে বেছে নিলাম।

চয়ন, সংকলন ও অনুবাদন : বিদিতা গোমেজ

… …

বিদিতা গোমেজ

COMMENTS

error: