সৌন্দর্যের অন্দরবাহির || মূল :: পাওলো কোয়েলো, তর্জমা :: জাকির জাফরান

সৌন্দর্যের অন্দরবাহির || মূল :: পাওলো কোয়েলো, তর্জমা :: জাকির জাফরান

মূল : Manuscript Found In Accra ।। রচয়িতা : Paulo Coelho ।। বঙ্গানুবাদ : আকরায় পাওয়া পাণ্ডুলিপি  ।। বঙ্গানুবাদক : জাকির জাফরান ।। প্রচ্ছদ : শিবু কুমার শীল ।। প্রকাশক : চৈতন্য ।। প্রথম প্রকাশকাল ২০১৭


মানুষ সবসময় বলে : ‘ভিতরের সৌন্দর্যই আসল, বাইরের সৌন্দর্য কিছু না।’

তবে এটা সঠিক নয়।

যদি তা-ই হতো, তবে ফুল কেন মৌমাছিদের আকৃষ্ট করতে এত শক্তি ব্যয় করে? আর সূর্যের মুখোমুখি হলে কেনই-বা বৃষ্টিবিন্দু নিজেদেরকে রংধনুতে রূপান্তর করে? কারণ প্রকৃতি সৌন্দর্য কামনা করে, আর প্রকৃতি তখনই সন্তুষ্ট হয় যখন সৌন্দর্য বিকশিত হতে পারে। বস্তুগত সৌন্দর্য হলো অন্তর্গত সৌন্দর্যের বহিঃপ্রকাশ, এবং এটা আমাদের চোখ থেকে প্রবাহিত আলোর মধ্যেই নিজেকে প্রকাশ করে। এটা কোনও বিষয় নয় যদি কোনও ব্যক্তি কুৎসিত পোশাক পরে কিংবা আমাদের রুচিবোধের সঙ্গে এটা যদি না-যায়, কিংবা সে যদি অন্যকে আকৃষ্ট করবার তোয়াক্কা না-করে। চোখ আত্মার আয়নাস্বরূপ, যা গোপনস্বভাবী সবকিছুকে প্রতিফলিত করে; আর, আয়নার মতোই, তারা তাদের গভীরে তাকিয়ে-থাকা মানুষটিকেও প্রতিফলিত করে। কারো চোখের দিকে তাকিয়ে-থাকা মানুষটির আত্মা যদি অন্ধকারাচ্ছন্ন হয়, তাহলে সে শুধু তার কদর্যতাই দেখতে পাবে।

***
সকল সৃষ্টিতেই সৌন্দর্য নিহিত থাকে। কিন্তু বিপজ্জনক কথাটি হলো এ-ই, আমরা মানুষেরা প্রায়ই স্বর্গীয় শক্তি থেকে বিচ্ছিন্ন থাকি। অন্যরা কী ভাবে তাতে আমরা প্রভাবিত হই। আমরা আমাদের নিজস্ব সৌন্দর্যকে অস্বীকার করি কারণ অন্যরা হয়তো এটাকে স্বীকৃতি দেবে না। নিজেরা যেমন আছি তেমনি গ্রহণ করার পরিবর্তে আমরা আমাদের চারপাশে যা দেখি তা অনুকরণ করার চেষ্টা করি। অন্যরা যা সুন্দর ভাবে আমরা তা-ই হতে চেষ্টা করি, এবং একটু একটু করে আমাদের আত্মা বিবর্ণ হয়, আমাদের জীবনশক্তি দুর্বল হয়, এবং পৃথিবীকে সুন্দরতম স্থানে পরিণত করার যে-সুপ্তশক্তি আমাদের ছিল তা আস্তে আস্তে শুকিয়ে যায়।

আমরা ভুলে যাই যে দুনিয়াটা তা-ই যেভাবে আমরা একে কল্পনা করি।

আমরা চন্দ্রালোক হওয়ার কথা ভুলে যাই, পক্ষান্তরে চন্দ্রালোক প্রতিফলনকারী ডোবার জলে পরিণত হই। আগামীকাল এই জল সূর্যের আলোয় উবে যাবে। একদিন কেউ হয়তো বলেছিল : ‘তুমি দেখতে অসুন্দর’, কিংবা ‘সে খুব সুন্দরী’। ঐ সামান্য তিনটি শব্দ দিয়েই তারা আমাদের সমস্ত আত্মবিশ্বাস চুরি করে ফেলল।

আর আমরাও অসুন্দর ও তিক্ত-বিরক্ত হয়ে যাই।


জাকির জাফরান রচনারাশি

COMMENTS

error: