বিভাগ: গদ্য

গদ্য হলো মানুষের কথ্য ভাষার লেখ্যরূপ। এর বিপরীত হলো পদ্য বা কাব্য। গদ্যের প্রাথমিক ব্যবহার চিঠিপত্র লেখায়, দলিল-দস্তাবেজ প্রণয়নে এবং ধর্মীয় গ্রন্থাদি রচনায়। বাংলা পদ্যের ইতিহাস শুরু হয়েছে চর্যাপদ থেকে;

1 118 119 120 121 122 1200 / 1216 POSTS
অল ফিমেইল ব্যান্ড এবং রকদুনিয়া || দেবপ্রিয়া পাল

অল ফিমেইল ব্যান্ড এবং রকদুনিয়া || দেবপ্রিয়া পাল

The world’s most famous and popular language is music. পৃথিবীতে কেউ কারো ভাষা না বুঝলেও শুদ্ধ সুর ঠিকই চিনে নিতে পারবে। কালের বিবর্তনে নতুন ধারার সংগ...
ওপেন এ্যায়ার কন্সার্টের রাগী ঘোড়া || উপল বড়ুয়া

ওপেন এ্যায়ার কন্সার্টের রাগী ঘোড়া || উপল বড়ুয়া

আমার প্রথম গান শোনাটা শুরু হয় জেমসকে দিয়ে। তখন গ্রামে থাকি। স্কুল থেকে ফেরার পর বড়ভাই বাজিয়ে দিতেন ‘দুঃখিনী দুঃখ করো না’ কিংবা “সবাই বলে ঐ আকাশে লুকিয়...
ঢাক ও দুর্গাপূজা

ঢাক ও দুর্গাপূজা

ঢাক শব্দটা কানে এলেই যে-একটা বাদ্যিবাজনা আমাদের মনে উদয় হয়, কানেই উদয় হয় ম্যে বি কিংবা কান হয়ে মনে যেভাবেই হোক হয়, একটি বিশেষ ফর্ম্যাটের বাদ্যি, সেইটা...
প্যারোডিস্ট, প্যাট্রিয়ট অ্যান্ড ইন্ডিপেন্ডেন্ট ন্যাশনস্টেইট অথবা মাইলস-ফসিলস ফিৎনাফ্যাসাদ || জাহেদ আহমদ

প্যারোডিস্ট, প্যাট্রিয়ট অ্যান্ড ইন্ডিপেন্ডেন্ট ন্যাশনস্টেইট অথবা মাইলস-ফসিলস ফিৎনাফ্যাসাদ || জাহেদ আহমদ

প্যাট্রিয়টিজম্ ইজ্ দ্য লাস্ট শেল্টার অফ স্কাউন্ড্রেল্স। কথাটা স্যামুয়েল জন্সন নামে কেউ বলে থাকবেন বহুকাল আগে। এই ভদ্রলোক ইংরেজি ল্যাঙ্গুয়েজের গাব্দাগো...
থাকি না যেন তোমারে ভুলিয়া || সুমনকুমার দাশ

থাকি না যেন তোমারে ভুলিয়া || সুমনকুমার দাশ

চব্বিশ বছর আগের কথা। পৌষের পয়লা রাত। আকাশে ধোঁয়ার মতো কুয়াশা, ঝিরঝির করে টুপটাপ শিশির পড়ছিল। ঠিক শিশির নয়, যেন বৃষ্টির ফোঁটা। বরফের মতো ঠাণ্ডা ছিল সেই...
আমার অহঙ্কার আমি জন্মেছি ব্যান্ডযুগে || রাহাত শাহরিয়ার

আমার অহঙ্কার আমি জন্মেছি ব্যান্ডযুগে || রাহাত শাহরিয়ার

রেডিও বাংলাদেশের ‘বিজ্ঞাপন তরঙ্গ’ এবং টেলিভিশানের রবীন্দ্র-নজরুল-আধুনিক-উচ্চাঙ্গ সংগীত — এ-ই ছিল বেড়ে-ওঠার সময়ে আমার গান শোনা। বয়ঃসন্ধিকালে একদিন স্কু...
রিপ্পিকে মনে পড়ে || মোখলেছুর রহমান সজল

রিপ্পিকে মনে পড়ে || মোখলেছুর রহমান সজল

২০০১-এর কোনো-এক সময় ম্যাগাজিন-অনুষ্ঠান ‘শুভেচ্ছা’, ‘আজকাল’ অথবা ‘ইত্যাদি’-তে একটা গান শুনে খুব মুগ্ধ হয়ে গিয়েছিলাম। গানটা এক-শোনাতেই মাথার ভেতর সেই...
যারা আমার গুরু || রূপম ইসলাম

যারা আমার গুরু || রূপম ইসলাম

একজন নয়, একের অধিক এবং অনেকেই আমার গুরু। আমার ওপর যার প্রভাব সবচেয়ে বেশি, তিনি হচ্ছেন আমার মা — যিনি আমাকে আমার জীবনদর্শন খুঁজে পেতে প্রেরণা যুগিয়েছেন...
মেটাফোরের ফোকর দিয়া বাস্তবের তীব্র উপস্থিতি || শিবু কুমার শীল

মেটাফোরের ফোকর দিয়া বাস্তবের তীব্র উপস্থিতি || শিবু কুমার শীল

রিজওয়ান  বাংলাদেশের সমকালীন মঞ্চনাটকের শক্তিশালী স্বাক্ষর। বা বলা যায় প্রতিবাদী, মানবিক দৃষ্টিবোধসম্পন্ন এবং বর্তমান দুনিয়ার প্রেক্ষাপটে ইসলাম ও সাম্র...
নকটার্ন, রেজারেকশান, কবিতা কিংবা সাইকাডেলিয়া || সাব্বির পারভেজ সোহান

নকটার্ন, রেজারেকশান, কবিতা কিংবা সাইকাডেলিয়া || সাব্বির পারভেজ সোহান

৬.  ‘আমি যামিনী তুমি শশী হে ভাতিছ গগন মাঝে’ নাইন্টিন সিক্সটি সেভেনে গৌরীপ্রসন্ন মজুমদার উত্তম কুমার থুড়ি মান্না দে কে দিয়ে যখন এই নিশাক্রান্ত ফিরিঙ্...
1 118 119 120 121 122 1200 / 1216 POSTS
error: You are not allowed to copy text, Thank you