যেমন বলেন সোফিয়া লোরেন  

যেমন বলেন সোফিয়া লোরেন  

সৌন্দর্য হচ্ছে ভেতরের জিনিশ, সৌন্দর্য হচ্ছে সেই জিনিশ যা আপনার অন্তর্গত রক্তে খেলা করে এবং সেই রক্তচ্ছটা আপনার চোখ দিয়া বাইরায়। এইটা শারীরিক কিছু না।

জীবন উপভোগ করো। সবসময় প্রিয় মানুষগুলোর সান্নিধ্যে থাকো, কথাবার্তায় যারা সৎ ও সুন্দর তাদের কাছছাড়া হয়ো না। ফায়শা জিনিশ নিয়া ভাবিয়াচিন্তিয়া খামাখা টাইম কিল্ কোরো না, ভাবার মতো অনেক ভালো ভালো ব্যাপার রয়েছে দুনিয়ায়।

জিন্দেগি হচ্ছে একটা তারুণ্যঝর্ণা, চারিদিকে জীবনের যৌবন শুধু ঝর্ণাজলের মতো উচ্ছল বল্গাহারা। আর এই ঝর্ণা আর-কিছু নয়, তোমার হৃদয় তোমার মন তোমার মেধা তোমার সৃজনোদ্যম তোমার ভালোবাসামানুষের জীবন ইত্যাদি জিনিশগুলা নিয়াই জিন্দেগির এই তারুণ্যঝর্ণাটি চিরবহমান। অমেয় যৌবনের এই উৎসটাকে যেদিন থেকে তুমি নিয়ন্ত্রণে নেবে সেদিনই সত্যিকার অর্থে তুমি তোমার বয়স পরাস্ত করতে সক্ষম হবে।

যৌনাবেদনের ব্যাপারটা আমার মনে হয় একটা মানুষের ভেতর থেকে আসে। এইটা আপনার ভেতরেই থাকে তো আছে না-থাকে তো নাই। কিন্তু কোনোভাবেই সেক্সিনেসের কোয়ালিটিটা বাইরে থেকে হাসিল করা যায় না। আর গাওগতরের নানান চিপাচাপা, ভাবভঙ্গি, শারীরিকতা এইগুলায় সেক্সিনেসের একটা নাটকই হয় শুধু। নৌটঙ্কিপনা হয়। এক্ষেত্রে একটা নারীর স্তন বলেন বা উরু বলেন বা উঁচা পাছা বা পুরু ফুলোফুলো ঠোঁট ব্লা ব্লা আবেদনে হেল্প করে নগণ্যই।

মেঘেরইদে বেলা তো কম গড়াল না, হলো বয়স অনেক, তারপরও রোজ আমি নিজেরে আবিষ্কারের জন্য অপেক্ষা করি। সব দেখা সারা মনে-মনে ভেবে আমি আত্মোন্মোচনের প্রক্রিয়া তামাদি ডিক্লেয়ার করি নাই। জীবনের ঘুড়িখেলাটা নাটাই হাতে নিয়ে একটু একটু সুতা ছেড়ে কৃপণের মতো খেলবার নয়, এই খেলায় হতে হয় উদাত্ত এবং ভুলভ্রান্তির জন্য সসম্ভ্রম জায়গা রাখতে হয়। নিরাপদে খেলার জিনিশ নয় জীবন। ভুলভ্রান্তি-বিপদাপদ হচ্ছে এই জীবনেরই অংশ, যা আপনার জীবনশুরুতেই হয়ে গেছে এবং যা আপনি জিন্দেগিভর ভিন্ন ভিন্ন সময়ে শোধ দিয়া যাবেন।

তোমার সাফল্যের পিছনে পঞ্চাশ শতাংশ যৌনাবেদন এবং বাকি পঞ্চাশ শতাংশ অবদান হচ্ছে আমপাব্লিক তোমার সম্পর্কে যা ভাবে তার।

খাওয়ার মধ্যে আমি খাই প্রচুর স্যালাড, অল্পখানিকটা মাংশ, গোটাকয় ফলফ্রুট। এ-ই তো। যদিও এইগুলা না, আমি ভালোবাসি মিষ্টি খেতে যা আমার খাওয়া হয়ই না।

অতীতদিনের স্মৃতিগুলা আমি কখনোই ভুলিয়া থাকতে চাই না, এমনকি স্মৃতিগুলো অনেক বেদনাও বহন করছে যদিও। ওইসব মানুষের কারবার আমি একদমই বুঝতে পারি না যারা তাদের অতীত থেকে পালায়ে বেড়াতে চায়। যা-কিছুই জীবনে ঘটেছে, ঘটছে এবং ঘটবে তা সব মিলিয়েই ব্যক্তি আপনার বিকাশ।

আমি সবসময় তালে থাকি দিনকয়েকের জন্য হলেও অবকাশযাপনের।

নারীর পোশাক হওয়া চাই কাঁটাতারের বেড়ার মতো, মনোরম শোভা দেখিবার অন্তরায় হবে না আবার ছাগলভেড়ার পার্পাসও সার্ভ করবে না।

চয়ন, সংকলন ও অনুবাদন : বিদিতা গোমেজ

… …

বিদিতা গোমেজ

COMMENTS