জন্মদিন, দুঃখস্রোত এবং ব্যান্ডমিউজিকে এক অনন্য জুটি || মোখলেছুর রহমান সজল

জন্মদিন, দুঃখস্রোত এবং ব্যান্ডমিউজিকে এক অনন্য জুটি || মোখলেছুর রহমান সজল

নব্বই দশকের বাংলা ব্যান্ডমিউজিকে প্রিন্স মাহমুদ শুধু একটি নাম নয়, একটি ইতিহাস।

পুরো নব্বই দশক জুড়ে প্রিন্স মাহমুদ আর শাফিন আহমেদের সম্মিলিত কাজ মাত্র ৪টি গান। প্রিন্স মাহমুদের কথা ও সুরে শাফিন আহমেদের প্রথম গানটি হলো ‘শেষ দেখা’ অ্যালবামের ‘কি করে সব ভুলে যাই’। ব্লাস্ট হিট। মিক্সড অ্যালবামে শাফিন আহমেদ নতুন এক উচ্চতায়, শ্রোতামনে দারুণ উন্মাদনা।

দ্বিতীয় কাজটি আসে সুপার ব্লাস্ট হিট অ্যালবাম ‘এখনও দু-চোখে বন্যা’-তে ‘কোনো-এক সাঁঝে’। মনে হচ্ছিল ‘কি করে সব ভুলে যাই’ গানটাকে ছাপিয়ে আরও ম্যাচিয়্যুর্ড ও অনন্য অসাধারণ কথা আর সুরে মাতাল-করা সময়ের ইন্দ্রজালের মতো। “অকারণ আর কারণের মায়াডোরে / বাঁধনের সেই সুতোটা গেল ছিঁড়ে” বলে শাফিন আহমেদের কণ্ঠে যখন শব্দগুলো আছড়ে পড়ে তখন আসলেই সবকিছু যেন ছিঁড়ে আসতে চায়।

প্রিন্স মাহমুদের কথা ও সুরে ঠিক পরের অ্যালবাম ‘দাগ থেকে যায়’। সারা বাংলাদেশ একসাথে জেগে উঠে বলেছে —

আজকের আকাশে অনেক তারা
দিন ছিল সূর্যে ভরা
আজকের জোছনাটা আরও সুন্দর
সন্ধ্যাটা আগুনলাগা

আজকের পৃথিবী তোমার জন্য
ভরে-থাকা ভালোলাগা
মুখরিত হবে দিন গানে গানে
আগামীর সম্ভাবনায়

তুমি এই দিনে পৃথিবীতে এসেছো
শুভেচ্ছা তোমায়
তাই অনাগত ক্ষণ হোক আরও সুন্দর
উচ্ছল দিন কামনায়

আজ জন্মদিন তোমার

জন্মদিন নিয়ে এমন চমৎকার, এমন শ্রুতিমধুর, এমন আমোদী গান এই বিশ্বব্রহ্মাণ্ডে আর-দ্বিতীয়টি নেই বলেই আমার ধারণা। প্রিন্স মাহমুদ ও শাফিন আহমেদর তৃতীয় এই কাজটি শ্রোতামহলে ঝড় তুলে দেয় সেই-সময়।

Albums of Prince Mahmud

১৯৯৯-এর শেষের দিকে প্রিন্স মাহমুদের কথা ও সুরে প্রকাশিত হয় ‘স্রোত’। প্রিন্স মাহমুদের যত অ্যালবাম আছে তার মধ্যে এই অ্যালবামকাভারটি আমার দেখা সবচেয়ে অসাধারণ, সবচেয়ে নান্দনিক অ্যালবামকাভার।

এবার আসি আবারও প্রিন্স মাহমুদ ও শাফিন আহমেদ জুটি প্রসঙ্গে। ‘স্রোত’ অ্যালবামের থিমস্যং ‘দুঃখস্রোত’। প্রিন্স মাহমুদের মিক্সড-অ্যালবামে করা শাফিন আহমেদের গানগুলোর মধ্যে শাফিন আহমেদের নিজের অত্যধিক পছন্দের গান এটি। লিরিক এমন মোহনীয় ও দুর্দমনীয় যে মনে হয়ে প্রাচীর ভেঙে গুঁড়িয়ে দিতে চাইছে সবকিছু। প্রিন্স মাহমুদ ও শাফিন আহমেদের করা গানগুলোর মধ্যে ‘দুঃখস্রোত’ গানটাই সম্ভবত সবচেয়ে অসাধারণ সৃষ্টি।

প্রিন্স মাহমুদ — এই নামটা আমাদের কাছে যে কত আস্থা, কত বিশ্বাস, কত ভালোলাগা, কত মুগ্ধতার প্রতিনিধিত্ব করে এসেছে, তা আজকের এই প্রিন্স মাহমুদ হয়তো উপলব্ধি করতে পারেন না; অথবা পারলেও হয়তো ভুলে থাকতে চান। সত্যি বলতে কি, ‘নির্বাচিতা’, ‘অপরাজিতা’, ‘নিমন্ত্রণ’, ‘কেয়া পাতার নৌকো’ সহ এই স্টাইলের শত শত অ্যালবাম গুলে খাওয়ালেও এই একটু-আগে-উল্লেখ-করা চারটা গানের কোনোটার সমান তৃপ্তি, সমান উন্মাদনা, সমান মুগ্ধতা এনে দিতে পারবে না।

Albums of Prince Mahmud

সুখের সময় যেন এক অবোধ স্মৃতি
দুঃখস্রোতে ভেজানো এক নিয়তি
বুকের মাঝে চেপে রয় পাথর সময়
নিদ্রাহীন দু-চোখে ঘুম দিয়ে যাও
আমার রঙিন কতগুলো দিন রয়েছে তোমারই কাছে ফিরিয়ে দাও
না-হয় আমার হৃদয়ে যে ব্যথা বুকের মাঝে জমে আছে ফিরিয়ে নাও
এরপর যাও চলে যাও যেখানে যেতে চাও
এরপর যাও চলে যাও যেখানে তুমি চাও

[গানের নাম / দুঃখস্রোত । কণ্ঠশিল্পী / শাফিন আহমেদ । কথা, সুর ও সংগীত / প্রিন্স মাহমুদ । অ্যালবাম / স্রোত]

COMMENTS

error: