জুলিয়ার বাতচিত (২)

জুলিয়ার বাতচিত (২)

লোকে স্ক্যান্ডাল পছন্দ করে, তারা গুজবে ভাসতে চায়, নাটকীয়তা ভালোবাসে লোকে। এরা চায় নাচের সময় নৃত্যরতা নারীটির নাচপোশাক খসিয়ে ভেতরে মালমাত্তা কি আছে না আছে বেবাককিছু পরখ করতে। এই নিরীক্ষণেচ্ছা ন্যায় না অন্যায় তা ভাবতে যাচ্ছে কে, এই দিদৃক্ষা মিটাইতে যেয়ে হেন কিছু নাই যা তারা করতে পিছপা।

ক্যারেক্টারের প্রতি বিশ্বস্ত হতেই পারেন আপনি, কিন্তু যখন অভিনয়শেষে বাড়িমুখো হচ্ছেন তখন তো চরিত্রের নির্মোক ছেড়ে আপনারেই ফিরতে হবে এইটা যেন ভুলিয়া না যান।

জ্বর জিনিশটা আসলে ব্যামো নয়, এইটা হচ্ছে ভেতরের অস্বস্তির বহিঃপ্রকাশ।

ছোটবেলায় অ্যাব্রাহ্যাম লিঙ্কনের প্রেমে পড়েছিলাম। গোপনই ছিল এতদিন, জানি না আজকে এদ্দিন বাদে এসে কেন সেই সিক্রেট ওপেন করলাম।

বয়স যত বাড়বে, দেখবেন যে এই জীবনটা হাল্কাভাবে নিতে পারছেন, বেশ ঢিলেঢালাভাবে এই জীবনের ভিতর দিয়া পার হতে পারছেন। রোজ ঘুম থেকে উঠে এই কথাটা মাথায় রাখলেই মিছা ভাবনাচিন্তা ফালায়া আপনি চিত্ত-ফুরফুরা থাকতে পারবেন।

বিপণীবিতান দেখলেই আমি ঝলমলিয়ে উঠি। সুখী হওয়া আমার কাছে খুবই সহজ, শ্যপিংম্যল দেখেই আমি সুখী হয়ে উঠি।

ভালোবাসা কারে কয়? যারে আপনি ভালোবাসেন, সেই লোকটার সুখের জন্য আপনি সব করতে পারেন যখন তখনই তা ভালোবাসা হয়। এমনকি সেই লোকের সুখের অধ্যায়ে আপনার জন্য কোনো পৃষ্ঠা বরাদ্দ না থাকলেও আপনি তার জন্য যা করেন তারেই বলে ভালোবাসা।

হ্যাট পরতে পছন্দ করি আমি। বিশেষত যদি আপনার চুলের কোয়ালিটি ততটা ভালো না হয়, তাইলে তো টুপি বা হ্যাট সেই চুলেরই একটা মনোরম অলঙ্কার।

এককথায় বলতে গেলে, এই ক্যারিয়ারের জন্য আমি গ্যারি মার্শালের কাছে ঋণী। আমার জানামতে এমন কোনো যুক্তিগ্রাহ্য কারণ নাই যে-কারণে গ্যারি আমারে তার ‘প্রিটি উয়োম্যান’ সিনেমায় কাস্ট করেছিলেন।

সিনেমা বানানো তো কোনো রকেটসায়েন্স নয়। এইটা আদ্যোপান্ত সম্পর্ক গঠন ও বিশ্লেষণ, সংযোগ নির্দেশন এবং অচেনা কিছু দর্শক সিনেমাটার সামনে টেনে আনবার রসায়ন, যেন তারা ম্যুভিটা দেখে নিজেদেরে সম্পর্কের সঙ্গে ম্যুভিতে দেখানো সম্পর্ক খুঁজিয়া পায়। যেন লোকে এসে সেই সিনেমাটা উপভোগ করে সুরের ঐক্যে, সৃজনের টানে এবং একটাকিছু নতুন গড়বার প্রণোদনায়। এই জিনিশটাই সবচেয়ে বড় চ্যালেঞ্জ। দর্শক টানা। চ্যালেঞ্জটা মুকাবিলা করতে পারলে ব্যাপারটা দারুণ। না-পারলেও ম্যুভিটা আপনার কাছে নির্মাতা হিশেবে বা সংশ্লিষ্টজন হিশেবে সুখেরই হতে পারে অবশ্য।

চয়ন, সংকলন ও অনুবাদন : বিদিতা গোমেজ

… …

বিদিতা গোমেজ

COMMENTS

error: