যেভাবে এসেছে ফেরারী মন গানটা || আইয়ুব বাচ্চু

যেভাবে এসেছে ফেরারী মন গানটা || আইয়ুব বাচ্চু

ফেরারী এ মনটা আমার
মানে না কোনো বাধা
তোমাকে পাওয়ারই আশায়
ফিরে আসে বারেবার

কখনো ভাবিনি আমি
ব্যথা দিয়ে তুমি চলে যাবে।।
কি-যেন-কি ভুল ছিল আমার
আমাকে কেন গেলে কাঁদিয়ে
তাই আমি ফিরে আসি বারেবার।।

যে-পথে হারিয়েছি তোমায়
সেই পথে খুঁজে আমি যাব
অভিমান করে থেকো না
অপবাদ দিয়ে যেও না
তাই আমি ফিরে আসি বারেবার।।
কথা ও সুর : আইয়ুব বাচ্চু ।। ব্যান্ড : এলআরবি

এই গানটি আসলে গান করতে হবে তাই করা — তা কিন্তু না। গানটির পেছনে একটা দারুণ কাহিনিও কিন্তু রয়ে গেছে। ঘটনাটা প্রায় ’৮৯ সালের দিকে চিটাগাঙে। আমি তখনো সোলস্-এই ছিলাম। আমার তখন প্রেমে পড়ে দিশেহারার মতো অবস্থা। খুবই সিরিয়াস প্রেম। কিন্তু যার সাথে প্রেম করি ওর সাথে সহজে দেখা করতে পারতাম না। যদিও এখন সে-ই আমার স্ত্রী এবং সন্তানের মা।

আমার আবার একটা ব্যাপার আছে সেটা হলো, প্রেমের ক্ষেত্রে আমি কারো মধ্যস্থতা পছন্দ করি না এবং তখনো করতাম না। কাজেই অন্য কারো মাধ্যমেও ওর সাথে কোনো প্রকারের যোগাযোগ রক্ষা করতে পারছিলাম না। তার উপর ওদের ফ্যামিলিটা ছিল খুবই কনজার্ভেটিভ। ফলে ইচ্ছা থাকা সত্ত্বেও প্রায় আড়াই থেকে তিন মাস ওর কোনো খবরাখবর নিতে পারছিলাম না, আর আমাদের প্রেমটা তখন ছিল এক চরম নাটকীয়তার মুখে। ফাইন্যালি যে কী হবে বুঝতে পারছিলাম না। এজন্য প্রচণ্ড একটা টেনশন কাজ করত নিজের মাঝে। মেন্টালি খুব আপসেটও ছিলাম। মনের মাঝে এমন একটা ব্যাপার কাজ করত যে, মনে হতো সব বাধা তুচ্ছ করে যে-কোনো মূল্যেই হোক ওকে আমার পেতে হবে।

আমাদের বাসায় আমার খুব প্রিয় একটা সোফা ছিল। একদিন রাতে খুব মনখারাপ করে আমার সেই সোফাটিতে বসে আছি। তখনই, রাত প্রায় দেড়টা-দুইটার দিকে, ওর আর আমার কথা ভাবতে ভাবতে তৈরি করে ফেলি ‘ফেরারী মন’ গানটি। একদিকে গুনগুন করে লিরিক্স করছি আবার একই সাথে সুরও করে ফেলছি।

এর প্রায় আট-নয় মাস পর গানটিতে প্রথম তপনদা ভয়েস্ দেন।  অবশেষে ৯২ সালে সারগাম স্টুডিওতে রেকর্ডিং সম্পূর্ণ করে ওই বছরই শেষের দিকে এলআরবি-র প্রথম অ্যালবামের (জোড়া অ্যালবাম) মধ্য দিয়ে বাজারে চলে আসে।

… …

রচনাটি অনুলিখিত। প্রথম প্রকাশকাল ২০০০ খ্রিস্টাব্দ। প্রথম প্রকাশস্থান আনন্দভুবন  ঈদসংখ্যা, বর্ষ ৪ সংখ্যা ১৬, ০১ জানুয়ারি ২০০০। ‘জেনেসিস ২০০০’ শীর্ষক একটি ফিচারের ভিতর থেকে এবি-জবানের কথাগুলো উৎকলনপূর্বক এই রচনাটা গানপারে গ্রন্থিত। অনুলিখন যৌথভাবে এম. এস. রানা ও রাসেল আজাদ — গানপার

গানপার

COMMENTS

error: