মেরিলের মুখবাণী (২)

মেরিলের মুখবাণী (২)

ভালোবাসা আন্দুধুন্দু হয় না, ভালোবাসাবাসিতে একটা দায়দায়িত্বের দিক আছে এবং সেই দিকটা দারুণ গুরুত্বপূর্ণ। সবাই খালি হারাইবার চিন্তায় মুষড়ে পড়ে, ভালোবাসার মানুষটি তাকে ফেলে চলে গেলে সে বাঁচবে না ইত্যাদি এইসব ভাবে, এইসবই কিন্তু আত্মরতিচর্চা বা যেইটারে আমরা বলতে পারি নার্সিসিজম। হ্যাঁ, দায়িত্ব, ডিউটি বা কর্তব্য ইত্যাদি কিসিমের শব্দ শুনলেই আমরা আজকাল লেজ গুটাইয়া পালাই। কিন্তু কর্তব্য বলেন বা দায়িত্ব কি ডিউটি, এই জিনিশটা হচ্ছে আপনার একমাত্র যুদ্ধপোশাক ও যুদ্ধাস্ত্র যা ব্যবহার করে আপনি আপনার ভালোবাসা বাঁচাইবার লাইগা ফাইটটা দিবেন।

কোনো-একটা ক্যারেক্টার অভিনয় দিয়া ফুটাইয়া তোলার ক্ষেত্রে আপনি ভাবেন যে এইটা হচ্ছে একগাদা সুতলি পরপর জোড়া দিয়া আস্ত দড়িটা বানানো, যদিও চরিত্রনির্মাণ বা চরিত্রস্ফুটন ব্যাপারটা আসলে একটা আকস্মিকতা বা দৈবযোগের ঘটনাই দিনশেষে।

আজকাল প্রায়ই নিউজে দেখি যে অমুক প্রোফেশনে তমুক কাজে প্রথম নারী ইত্যাদি লিড হেড হচ্ছে দেদার। কোনোকিছুতে নারী হিশেবে প্রথম বা ফার্স্ট ফিমেইল হলে ব্যাপারটা ফাইন্যালি কি দাঁড়ায়? একটুখানি স্বাগত জানানো বা প্রশ্রয় দেয়া, আর অনেকখানি বিশেষ বিবেচনা বা করুণা।

যা-কিছুই পৃথিবীতে প্রথম বলিয়া সাড়ম্বরে ক্লেইম করা হয় বা ঘোষণা দেয়া হয়, এর মানে একটাই বোঝায় যে এই দিনদুনিয়ায় একটা নামতা-শতকিয়া ধারাপাতের কারবার চলছে। বেদম গুনে চলেছে কেউ কোথাও কুঁজো হয়ে বসে। এই গণনা বাচ্চাদের জীবনে কাজে লাগে নিশ্চয়, এবং কালের যাত্রায় এই এক-দুই-তিন গণনা খানিকটা বাদ্যিবাজনার কাজ করে। কিন্তু গণনা ছাড়া গুণ সমীক্ষা অ্যাডাল্ট অগ্রগতির চিহ্নবহ, কই, গুণাগুণ নজর করে দেখবার নজরদার তো বড়-একটা দেখি না।

আমার জীবনটা ভারি চমৎকার। কারণ, আমার সৌভাগ্য যে জীবনপথে আমাকে তেমন বঞ্চিত হতে হয় নাই কখনো। যদি কেউ বঞ্চিত করত আমার যা পাওনা তা থেকে, এই চমৎকার জীবন হয়তো-বা আমি পেতাম না।

চয়ন, সংকলন ও অনুবাদন : বিদিতা গোমেজ

… …

 

বিদিতা গোমেজ

COMMENTS

error: