দরকার গানের বাণীর মর্ম ও অঞ্চলগত বুলির বৈশিষ্ট্য বিবেচনা || আহমেদ স্বপন মাহমুদ

দরকার গানের বাণীর মর্ম ও অঞ্চলগত বুলির বৈশিষ্ট্য বিবেচনা || আহমেদ স্বপন মাহমুদ

‘কার গান — রশিদ উদ্দিন না খালেক দেওয়ান?’-এই শিরোনামে কবি ও গবেষক সরোজ মোস্তফার একটি লেখা প্রকাশ করেছে গানপার। সরোজ লেখাটি তার ফেসবুক-ওয়ালেও পোস্ট করেছেন। খুব যৌক্তিকভাবে তিনি কয়েকটি প্রশ্ন বা জিজ্ঞাসা উত্থাপন করেছেন, যে-প্রশ্নগুলোর উত্তরই কেবল সুরাহা বা মীমাংসা করতে পারে গানটি কার রচনা। এটি মূলত সম্প্রতি কোক স্টুডিওর পরিবেশিত একটি গান ‘মাগো মা, ঝিগো ঝি পড়লাম কী রঙ্গে’ গান নিয়ে। কোক বলেছে এটি খালেক দেওয়ানের লেখা। অন্যদিকে, প্রশ্ন উঠেছে, এটি মহাজন রশিদ উদ্দিনের রচনা। রশিদ উদ্দিনের ভণিতায় এটি গাওয়া হয়েছে এবং এটি তার নামে গ্রন্থভুক্তও হয়েছে এমন প্রামাণ্য দলিলও আছে।

গানের/লিরিকের ক্ষেত্রে সুর ও কথার/বয়ানের সাযুজ্য বা মিল পাওয়া যায় অহরহ। অনেকের ক্ষেত্রে এমনটি ঘটে। এমনকি গ্রন্থনার ক্ষেত্রেও এটি লক্ষণীয়। এর কারণ হতে পারে, ভাবপরম্পরায় চর্চা এমন এক গভীরতম নৈকট্যে নিয়ে আসে যা রচনাকারের/গীতিকারের মনোবিশ্বের প্রকাশে শব্দের হেরফের খুব-একটা আমলে নেওয়া হয় না! এবং গীতিকারের বৈশিষ্ট্য নিয়েও অনেকে মাথা ঘামান না। কিন্তু মাথা একটু ঘামাতেই তো হবে যদি তা হয় বড় কোনো মহাজনের। খালেক দেওয়ান ও রশিদ উদ্দিন দুজনেই মহাজন, দুজনেই পূজনীয়। তাদের প্রতি সম্মান রেখেই আমাদের এই সুরাহা করা দরকার যে, গানটি প্রকৃতপক্ষে কার?

মনে রাখতে হবে, শিল্পসাহিত্য চর্চায় অঞ্চল বা জনপদ খুব গুরুত্বপূর্ণ। কাব্যে, গীতে ও অন্যান্য শিল্পশাখায় জনপদ ও প্রাণপ্রকৃতি মানুষের জীবনযাপনরীতি ফুটে ওঠে। কবিতা বা গান এর উজ্জ্বল উদাহরণ। গানের মর্ম বুঝতে হলে জনপদের মর্ম বা মাটির গন্ধ শুঁকে, মাটির মর্ম চেখে চেখে উপলব্ধি করতে হয়। এছাড়া রয়েছে মহাজনদের আলাদা আলাদা বৈশিষ্ট্য। ধরেন, মহামতি জালাল উদ্দিন খাঁর গানের বৈশিষ্ট্য এবং বিজয় সরকারের গানের বৈশিষ্ট্য এক না। গানের বাণী বা মর্মই আলাদা করে মহাজনদের বৈশিষ্ট্য। বৈশিষ্ট্যগুলিই মহাজনদের স্মারক।

‘মাগো মা ঝিগো ঝি’ পূর্ববাংলার — ময়মনসিংহ-নেত্রকোনা-সিলেট অঞ্চলের — খুব জনপ্রিয় একটি গান। মানুষের মুখে মুখে ছিল এটি। শৈশবে এইসব গান শুনে শুনে আমরা বড় হয়েছি। রশিদ উদ্দিনের আরও একটি গান যেটির সাথে সাযুজ্য খুঁজে পাওয়া কষ্টকর হবে না অনেকের, খুব জনপ্রিয় এই গানটিও, ‘এই যে দুনিয়া কিসের লাগিয়া এত যত্নে গড়িয়াছেন সাঁই’ … বাণীর মর্মার্থ যেন একাকার হয়ে আছে দুটি গানে।

জনাব খালেক দেওয়ান ও রশিদ উদ্দিন দুজনেই মহাজন, দুজনেই পূজনীয়। তাদের প্রতি সম্মান রেখেই আমাদের এই সুরাহা করা দরকার যে, গানটি প্রকৃতপক্ষে কার?

মাটির গন্ধ শুঁকে আর বাণীর মর্ম উপলব্ধি করে অঞ্চলের বৈশিষ্ট্য টের পাওয়া যায়, সনাক্ত করা যায়। ‘মাগো মা ঝিগো ঝি’ গানটি রশিদ উদ্দিনের বলেই জেনে আসছি এবং মান্য করছি। এখন ‘মা লো মা, ঝি লো ঝি, বইন লো বইন’ সংযোজন বা গানের লিরিকের হেরফের করে গাইলেই কী গান অন্যের হয়ে যাবে?

লোকগবেষকরা/ফোকলোরবিদরা এই গানের মহাজন কে — এর সুরাহা করবেন, আশা করি।


কার গান — রশিদ উদ্দিন না খালেক দেওয়ান
বাউল গান : অথেনটিসিটি ও মালিকানার প্রশ্ন
গানপারে কোকস্টুডিয়ো
কোকস্টুডিয়ো কম্পোজিশনে আলোচ্য গান
আহমেদ স্বপন মাহমুদ : কবিতায় সময়সারণি ও যুগপ্রাসঙ্গিকতা

COMMENTS