বিভাগ: গদ্য
গদ্য হলো মানুষের কথ্য ভাষার লেখ্যরূপ। এর বিপরীত হলো পদ্য বা কাব্য। গদ্যের প্রাথমিক ব্যবহার চিঠিপত্র লেখায়, দলিল-দস্তাবেজ প্রণয়নে এবং ধর্মীয় গ্রন্থাদি রচনায়। বাংলা পদ্যের ইতিহাস শুরু হয়েছে চর্যাপদ থেকে;
রামকানাইয়ের রাধারমণ
দুইহাজারের চার বা পাঁচ হবে, সেই সময়টায় একটা অ্যালবাম বাজারে এসেছে এন্তার অ্যালবামের ভিড়ে। এবং তখনও ঘরে ঘরে ক্যাসেট কেনা চালু রয়েছে, প্লেয়ার ছিল ঘরে ঘর...
সিলেট আন্ডারগ্রাউন্ডের অডিয়েন্সদের উদ্দেশ্যে || শুভ বক্স
প্রথমেই তোমাদের সাপোর্টের জন্য তোমাদের অনেক ধন্যবাদ। আমাদের এটা ভাগ্য যে আমরা তোমাদের মতো সাপোর্টিভ অডিয়েন্স পাইসি। প্রায় প্রতিটা শোতেই তোমাদের দেখা য...
গানপার ইস্তেহার
যদি ইশকুল-কলেজে একটা অ্যাকশনরিসার্চ এই মুহূর্তে, এই ২০১৭ সনে, ব্যক্তিগত কৌতূহল থেকে কেউ কন্ডাক্ট করেন তো অবাক হয়ে একটা ব্যাপার লক্ষ করবেন যে স্কুলইয়ার...
চন্দ্রাবতীকথা
মাটিতে পায়ের কাছে বসেছি ধুলোর মতো আমি
পৃথিবীকে চুমো খায় গানে গানে আমার বোকামি
ইনি সেই চন্দ্রাবতী নন, রামায়ণ রচিয়া যিনি বিখ্যাত হয়েছেন বাংলায়, ‘চ...
বাঁশি || সুমনকুমার দাশ
[ছিলেন দুঁদে এক ডিপ্লোম্যাট, কুরুক্ষেত্র সংঘটনকালে এবং এর আগে-পরে, পোলিটিক্স বুঝতেন ভালো। কৌরব-পাণ্ডব উভয়কূলেই তিনি ফিলোসোফারের ভূমিকায় অ্যাক্ট করেছে...
টিলাগড় পয়েন্ট, আহত চড়ুই এবং অন্যান্য আলাপ :: কিস্তি ২ :: স্ট্রেইঞ্জ ডেইজ এবং পূর্ণিমা নৃত্য || সাব্বির পারভেজ সোহান
৩.
সুহৃদ অথবা আগন্তুক, কনফর্মিস্ট অথবা আউটসাইডার, এইসব হেজিমনি- মানমানির অভিমানী দিনরাত্তিরে চলেন পুনরায় ফেরত যাই নাইন্টিন সিক্সটি সেভেন, ১৯৬৭-র উইন্...
টিলাগড় পয়েন্ট, আহত চড়ুই এবং অন্যান্য আলাপ || সাব্বির পারভেজ সোহান
খ্রিস্টাব্দ ২০১২। কাগুজে উড়োজাহাজের শৈশব পেরিয়ে আমরা তখন ভেসে বেড়াচ্ছি আস্তিন-গোটানো কৈশোরের নদী উপত্যকা ও বিবিধ অরণ্যে। আমরা মানে আমি একা, আমরা মানে ...
নাওদৌড়ানি || অসীম চক্রবর্তী
নৌকাবাইচকে সিলেটে নাওদৌড়, খেলনাদৌড়, খেন্নাদৌড় এবং খেলুয়াদৌড়ও বলা হয়। ‘ছুব’ শব্দটা নৌকাবাইচের সাথে অঙ্গাঅঙ্গিভাবে জড়িত। ছুব অর্থ হচ্ছে সর্বশক্তি দিয়ে হ...
সংগীতচিন্তা :: স্টিভ জবস || অনুবাদ :: ইমরুল হাসান
কেন এই অনুবাদ?
স্টিভ জবস-এর এই প্রেসনোটটা প্রথম অনুবাদ করতে শুরু করছিলাম ওয়ার্ল্ড মিউজিক ডে-তে। এখন স্টিভ জবস-এর মৃত্যুর পর মনে হইল, উনার প্রতি সম্ম...
বিটিভি লহরী || জিনাত জাহান
[কথা আজকের নয়, এখনকার নয়, এখন তো সংগীত শোনা বা গানবাজনা করবার-শুনবার রাস্তা হাজার। এখন নিশ্চয় জেবের ভিতরে একপৃথিবী মিউজিক নিয়া পাথারে বা পাহাড়ে জনমনিষ...