স্বপ্ন সাকার করার অসীম ক্ষমতা || আফসানা কিশোয়ার

স্বপ্ন সাকার করার অসীম ক্ষমতা || আফসানা কিশোয়ার

মানুষ প্রতি মুহূর্তে স্বপ্ন দেখে — সত্যিকারার্থে যে-ক্ষণে স্বপ্ন দেখা বন্ধ হয় সে-মিনিটে স্বতঃস্ফূর্ততা নিয়ে আয়ু কাটানোর আয়োজন রহিত হয়ে যায়।

নাকাল দৈনন্দিনে বেলা চারটায় লাঞ্চ করতে করতে ক্যাজুয়ালি টিভি ছাড়লাম, এখন যদি ঘুমাই তাহলে আর সন্ধ্যার শিডিউল কাজের ঠিক রাখতে পারব না। Zee5-এ এসে চোখ আটকে গেল — অভিষেক বচ্চনের সাথে সাইয়ামি খের-এর  টাটকা ম্যুভি Ghoomer-এর পোস্টারে (সাইয়ামির নাম মনে আছে চোখের রঙের ভিন্নতার জন্য)। ভাবলাম দেখে ফেলি টেনেটুনে।

সাইয়ামি খের ক্রিকেটের প্রতি জানপ্রাণঢালা তরুণী। দুর্দান্ত ব্যাটসউইমেন। দাদি শাবানা আজমীর অনুপ্রেরণায়, বাবা ও ভাইদের নিরবচ্ছিন্ন উৎসাহ পেয়ে যখন জাতীয় দলে চান্স পেয়েছে তখনই এক দুর্ঘটনায় সাইয়ামি অর্থাৎ আনিনার ডান হাত কাটা পড়ে।

সিনে আসেন বোলিং কোচ অভিষেক ওরফে প্যাডি স্যার। একমাত্র হাত নিয়ে আনিনা বাঁহাতি বোলার হয়ে ওঠেন নানা চড়াই-উৎরাই পেরিয়ে।

এ কী কোনো অনন্য ম্যুভি? না। আমি কেন মহেন্দ্র সিং ধোনি, চাক দে ইন্ডিয়া — এ-ঘরানার ম্যুভি দেখে গলায় কান্না আটকানো ব্যথাযুক্ত আবেগ অনুভব করি? কারণ, মানুষের অসীম ক্ষমতা স্বপ্ন সাকার করার — শুধু একটু অনুপ্রেরণায় কেমন সব বদলে ফেলে মানুষ তা দেখে আমি বিমোহিত হই। মনে মনে বলি,— হে মানবসন্তান, পাশের মানুষকে এগিয়ে নেয়ার জন্য হাত বাড়াও!

আমি ম্যুভি দেখে কিছু শিখতে যাই না — টিভির স্ক্রিনে বিনোদিত হতে যাই। ম্যুভিতে ভয়ঙ্কর অসঙ্গতি — তবু ভালো লেগেছে অন্য কোনো কারণে না, ঐ যে বললাম ‘পুশ’ — আপনার পজেটিভ ধাক্বায় আরেকজনের বাঁচার দুয়ার খুলে যাবে। এই মোটিভেশন আমি এই ম্যুভিটা থেকে আরেকবার পেলাম।

IMDB জানি না। জটিলতাহীন কাহিনির কারণে স্মুথলি দেখে ফেলেছি। দেখতে পারেন সময় পেলে।


আফসানা কিশোয়ার রচনারাশি

COMMENTS

error: