হুমায়ূন স্মরণ ও মূল্যায়ন সংকলন

হুমায়ূন স্মরণ ও মূল্যায়ন সংকলন

হুমায়ূনপ্রয়াণের বছরে তো আর গানপার ছিল না, গানপার স্টার্ট হয় এপ্রিল ২০১৭-য়, যাত্রারম্ভের পর থেকে এতাবধি গানপারে যা যা ছাপা হয়েছে হুমায়ূনকেন্দ্রী, তা তা একত্রে একফোল্ডারে এনে এই অ্যান্থোলোজি, শিরোনাম : ‘হুমায়ূন স্মরণ ও মূল্যায়ন সংকলন’, — গানপার কর্তৃক ১৯ জুলাই ২০২২ সোমবার এইটা আপ্লোড ও শেয়ার করা যাচ্ছে।

এই সংকলনে, মেনশন বাহুল্য, মোটা দাগে দুই কিসিমের লেখা আছে দেখতে পাবো। স্মরণমূলক ও মূল্যায়নমূলক। গত প্রায় পাঁচ বছরে হুমায়ূনের জন্মতিথি ও প্রয়াণবার্ষিকীগুলায় এই লেখাগুলা আপ্ করা হয়েছিল। বর্তমান সংকলনে এর বাইরে কোনো রচনা আহ্বান করা হয় নাই। নিশ্চয় ইন-ফিউচার হুমায়ূন নিয়া আরও পরিকল্পিত সংকলন করা যাবে এবং করা দরকারও। হুমায়ূন আহমেদ যেহেতু শুধু সাহিত্যশিল্পকলার এলাকার লোকই নন, গোটা জাতির পণ্ডিত থেকে পামর পর্যন্ত সর্বস্তরের সকলের চর্চালগ্ন গণব্যক্তিত্ব, অতএব গানপারে অ্যাগেইন-অ্যান্ড-অ্যাগেইন এই আইকন ও একে কেন্দ্র করে যে-আবেগ তা নিয়া আলাপ অব্যাহত থাকবে। সেসব থেকে একের অধিক সংকলন প্ল্যান করা যাবে একদিন।

এই সংকলনে লেখকতালিকা খুব ছোট, লক্ষ করব। গত-হওয়া টাইমটায় সবচেয়ে বেশি হুমায়ূনকেন্দ্রী রিফ্লেকশন আমরা পেয়েছি ইফতেখার মাহমুদের কাছ থেকে। এই সুযোগে আমরা তাঁর অবদান স্বীকার করি ও শুকরিয়া জানাই। উল্লেখ্য, ইফতেখার মাহমুদ কথাসাহিত্যিক হিশেবে এরই মধ্যে পাঠকের নেক নজর কাড়তে পেরেছেন তাঁর প্রকাশিত উপন্যাস ও গল্পবইয়ের সুবাদে। এই কথাসাহিত্যিকের গদ্যপ্রবাহ হুমায়ূনের গদ্যস্বচ্ছতা ইয়াদ করায়। যে-কয়জন সাহিত্যিক বাংলাদেশে হুমায়ূনের টেক্নিক ও স্টাইল অনুসরণ করে লেখালেখিলিপ্ত বর্তমান বাংলাদেশের সাহিত্যবাজারে, তাদের মধ্যে ইফতেখার মাহমুদ নিজগুণেই নজর আকর্ষণ করেন এবং তা আমাদের জন্য অত্যন্ত সদর্থক। সব মিলায়া তাঁর সাতটা লেখা এই সংকলনে ধরা রইল।

অনুলিখিত রচনার একটা মুদ্রিত বই থেকে একসময় ধারাবাহিক ছাপাইতে স্টার্ট করেছিলাম আমরা, হুমায়ূনসৃষ্ট জনপ্রিয় হিমু চরিত্রটি বিটিভিতে এভার-ফার্স্ট যিনি ধারণ করেছিলেন অভিনয়আর্টিস্ট হিশেবে — সেই ফজলুল কবির তুহিনের জবানে এইটা শামস শামীম ও আ.স.ম মাসুম অনুলিখনপূর্বক গ্রন্থাকারে ছেপেছিলেন এবং গানপারে এক্সক্লুসিভ হুমায়ূনের উপস্থিতি ঘটাইতে যেয়ে লেখকদের কাছ থেকে অনুমতি নিয়া আমরা তা পর্বাকারে ছাপা শুরু করি, ছাপানো অসমাপ্ত অবস্থায় একটা পর্যায়ে প্রুফদেখা ও অন্যান্য সংগতিহীনতায় সাময়িক বিরতি নিতে অনেকটা বাধ্য হই। বিরতির কুফা এতদিনেও কাটায়া উঠতে আমরা পারি নাই, শিগগির একদিন পারব আশা করি। আপাতত চারটা মাত্র পর্ব রইল।

দুয়োধ্বনি দিয়া বাংলাদেশের এই ‘জনপ্রিয়’/জনপছন্দের কথাসাহিত্যিকটিকে হামেশা খারিজ করতে ব্যগ্র একপ্রকার টেন্ডেন্সির প্রেজেন্স যেমন সত্য এইখানে, তেমনি আছে ভক্তিগদগদ মুগ্ধতাজাত তারিফের তুজুর্বা। গানপার থেকে আমরা সবসময় চেষ্টা করি উক্ত দুই প্রবণতা পরিহার করে চলতে, সেইটা হুমায়ূন বা আর-কোনো/কেউ — প্রসঙ্গ যা-ই হোক। যে-লেখাগুলা এইখানে সংকলিত হচ্ছে, সেইগুলা ক্যাটাগরি অনুসারে সাজানো হয় নাই; কিংবা, লেখকদের বয়ঃক্রম মাথায় রেখে অথবা রচনাসারাৎসার বিচার করেও ইন্ডেক্সিং হয় নাই — এই জিনিশটা নলেজে রাখতে রিকোয়েস্ট করব সর্ববিবেচক পাঠকদেরে। এইবার লিস্ট অফ কন্টেন্ট দেখি —

সূচিপত্র
পণ্য হুমায়ূন, অন্য হুমায়ূন / ইফতেখার মাহমুদ
হুমায়ূনসাহিত্য, বড়ত্ব ও ছোটত্ব / মৃদুল মাহবুব
‘যদি মন কাঁদে তুমি চলে এসো এই বরষায় / সুমনকুমার দাশ
হিমুর হুমায়ূন /  ফজলুল কবির তুহিন, শামস শামীম ও আ.স.ম মাসুম


বাই হুমায়ূন, অফ হুমায়ূন অ্যান্ড অন হুমায়ূন চলচ্চিত্রাবলি
বাচালতাভারাক্রান্ত হুমায়ূনের টেলিপ্লেগুলো
সিনেমাকার ও স্যংরাইটার হুমায়ূন
ম্যাজিশিয়্যানের জন্মদিন ও অন্যান্য
সোলো হুমায়ূন, সিরিয়্যাল হুমায়ূন
প্রয়াত প্রথিতযশা, বাংলাদেশ টেলিভিশন এবং শহরসাংস্কৃতিক আবহাওয়া ও জলবায়ু


আত্মখুঁতান্বেষী / ইফতেখার মাহমুদ
নভেম্বর রিফ্লেকশন্স / ইফতেখার মাহমুদ
চক্ষে তাহার তৃষ্ণা / ইফতেখার মাহমুদ
তাকে উপেক্ষা করা গেলেও অনন্য তিনি / ইফতেখার মাহমুদ
টিভিপ্রিয় ছোটবেলায় কারেন্টের লুকোচুরি / ইফতেখার মাহমুদ
এক তীর্থ দুই যাত্রী / ইফতেখার মাহমুদ

মহামারী, বন্যা, চান্দিফাটা উষ্ণতা, বিদ্যুৎ ও অন্যান্য দমনপীড়নজাত সংকট ইত্যাদি বিস্তর ব্যাপার সঙ্গে নিয়া আমরা বাঁচবার ট্রাই করে যাচ্ছি টুঁ শব্দটা না করে। এই টুঁ শব্দ না করার মধ্যেই নিহিত সকল সুরাহা। মানে, বেঁচে থাকবার রাহা। বাতচিত করবেন অস্তিত্বের অবহ সংকট নিয়া? কাঁধের উপর কল্লা আগে থেকে হেফাজত করবার লাইনঘাট করে নিয়েন। নয়তো পুলিশ ও প্রশাসন ধরবে, বেঘোরে মরবে বেশুমার কাতারে কাতার।

নোটেড থাকুক, হুমায়ূন স্মরণ ও মূল্যায়ন সংকলনের জন্যে ব্যানার প্রিপেয়ার করে দিয়েছেন গ্র্যাফিক আর্টিস্ট উসমান গনি। এই সংকলনের সকল লেখক, অবদায়ক ও শুভানুধ্যায়ীদের জন্য রইল ষড়ঋতুর শুভেচ্ছা। ভালো থাকুন, নির্বিবেক, ফ্যুললেন্থ বাঁচুন। বেঁচে থাকাটা আপাতত পয়লা নাম্বারের কাজ। — গানপার


কুর্বানির ঈদ ২০২২ গানপার সংকলন

গানপার

COMMENTS

error: